আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > মিশরে ফারুকীর ‘ডুব’

মিশরে ফারুকীর ‘ডুব’

doob-1

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

বাংলাদেশের প্রখ্যাত নির্মাতা মোস্তফা সারওয়ার ফারুকীর বহুল আলোচিত ছবি ‘ডুব’। আগামী ২৭ অক্টোবর বাংলাদেশসহ ভারত ও বিশ্বের আরও কয়েকটি দেশে মুক্তি পাবে ছবিটি। মুক্তির আগেই মস্কো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ও সাংহাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কৃত ও প্রশংসিত হয়েছে ‘ডুব’।

সম্প্রতি আরও এক আন্তর্জাতিক উৎসবে লড়তে যাচ্ছে যৌথ প্রযোজনার ছবিটি। এবার মিশরের এল গোনা ফিল্ম ফেস্টিভ্যালে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে ‘ডুব’। মিশরে এই আসর বসবে আগামী ২২-২৯ সেপ্টেম্বর। উৎসবে যোগ দেওয়ার কথা রয়েছে নির্মাতা ফারুকীর।

এখানে ছবিটা লড়বে এই বছরের আলোচিত কিছু ছবির সাথে। যার মধ্যে আছে বার্লিন ফেস্টিভ্যালের সেরা পরিচালকের পুরস্কার জেতা আকি কারুসমাকির ছবি ‘আদার সাইড অব হোপ’, ভেনিসে সেরা অভিনেতার পুরস্কার জেতা ছবি ‘ইনসাল্ট’।

এছাড়াও লোকার্নো জয়ী ‘স্ক্যারি মাদার’, ট্রাইবেকা জয়ী ‘সন অব সোফিয়া’ ছাড়াও এই বছর ভেনিস কম্পিটিশনের আরো কিছু ছবি। ২২-২৯ সেপ্টেম্বর মিশরে এ প্রতিযোগিতার আসর বসবে। এ ছাড়াও বুসান ও ভ্যান্কুভার ফিল্ম ফেস্টিভালের জন্যও নির্বাচিত হয়েছে ‘ডুব’।

‘ডুব’ এ অভিনয় করেছেন বলিউডের অভিনেতা ইরফান খান, বাংলাদেশের তিশা, রোকেয়া প্রাচী ও ভারতের পার্নো মিত্র। গত বছর ছবির শুটিং শেষে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ বেরিয়েছিল, ছবিটি এ দেশের জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদর জীবনীনির্ভর।

এই আশঙ্কা থেকে গত ১৩ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে একটি চিঠি দিয়েছেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন। তাতে তিনি শঙ্কা প্রকাশ করেন যে, ‘ডুব’ ছবিটি তার প্রয়াত স্বামী কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনীনির্ভর কিনা, তা বিবেচনায় রাখার জন্য।

কারণ, গত বছর ভারত ও বাংলাদেশের কিছু সংবাদমাধ্যমকে এ ছবিরই কয়েকজন শিল্পী এমন তথ্য দিয়েছিলেন। এরপর তথ্য মন্ত্রণালয় ও সেন্সরবোর্ড বিভিন্ন রকম যাচাই-বাছাই শেষে গত ৮ আগস্ট ছবিটিকে সেন্সর ছাড়পত্র দেয়। বাংলাদেশ থেকে ছবিটি প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া ও ভারত থেকে প্রযোজনা করেছে এসকে মুভিজ, ছবির সহপ্রযোজক ইরফান খান।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে