আপনি আছেন
প্রচ্ছদ > শিশুতোষ > শিশুর ত্বকের যত্ন

শিশুর ত্বকের যত্ন

শিশুর ত্বকের যত্নপ্রতিচ্ছবি ডেস্ক:

শিশুদের ত্বক খুব স্পর্শকাতর। দরকার হয় ঠিকমত পরিচর্যা আর জানা লাগে সঠিক পন্থা। তাই চলুন দেখে নেই কিভাবে শিশুর ত্বক সুরক্ষিত থাকবে।

১) বেশি গোসল করানো অথবা পরিষ্কার করা

প্রতিদিন সাবান ও শ্যাম্পু ব্যবহার না করাই ভালো। গোসলের শেষে নরম শুকনো সুতি কাপড় দিয়ে দ্রুত ভালোভাবে পানি মুছে ফেলতে হবে। শরীরের ভাঁজগুলোতে যেন পানি লেগে না থাকে। কারণ, এ থেকে ছত্রাক সংক্রমণের আশঙ্কা থাকে।

বাচ্চার ত্বক সংবেদনশীল হওয়ায় বার বার ধোয়া শিশুর ত্বক শুষ্ক এবং রুক্ষ করে ফেলবে। তাই প্রয়োজন ছাড়া বার বার বাচ্চার ত্বক পরিষ্কার করার অভ্যাস বাদ দিন। প্রতিদিন একবার গোসল করানোই বেশিরভাগ ক্ষেত্রে যথেষ্ট।

 

২) ঠান্ডা লেগে যাবার ভয়ে গোসল/পরিষ্কার কম করানো

অনেকের ধারণা বাচ্চাদের নিয়মিত গোসল করাবার দরকার নেই। দেখা যাচ্ছে দু-তিন দিন পর পর একবার গোসল করাচ্ছেন। বাকি সময় বড়জোর গা মুছে দিচ্ছেন। বাচ্চা সারাদিন ঘরে থাকলেও ঘাম ময়লা তো জমবেই। তাই গোসল নিয়মিত বাচ্চাকে গোসল করান। ঠান্ডার দিনে বাচ্চাকে হাল্কা গরম পানি দিয়ে গোসল করাবেন। তবে এটা অবেলায় করাবেন না। রোদ উঠে যাবার পর থেকে দুপুর হবার আগ পর্যন্ত গোসল করানো সবচেয়ে ভালো।

 

শিশুর ত্বকের যত্ন ১

৩) বড়দের সাবান ব্যবহার

আমরা অনেকেই বাচ্চাকে প্রতিদিন বড়দের সাবান দিয়ে গোসল করাই। কিন্তু বড়দের সাবানে থাকে অতিরিক্ত ক্ষারীয় উপাদান। শিশুদের ত্বক বড়দের তুলনায় ৫ গুণ পাতলা। বেবির সংবেদনশীল ত্বকে বড়দের সাবান ব্যবহারে শিশুর ত্বকে র‍্যাশ, রুক্ষ, অ্যালার্জি দেখা দিতে পারে। শিশুর ত্বকে উপযোগী সাবান (যা অবশ্যই ময়েশ্চারাইজারযুক্ত হতে হবে) ব্যবহার করুন।

 

৪) বড়দের প্রোডাক্ট ব্যবহার করানো

অনেকে বড়দের লোশন শিশুদের ব্যবহার করেন। আপনি হয়তো জানেন না, বড়দের প্রসাধন সামগ্রীতে চড়া মাত্রায় প্রিজারভেটিভ, পারফিউম, এবং এলারজেন উপাদান থাকে। যা আপনার বাচ্চার কোমল ত্বকের জন্য কোন অবস্থাতেই উপযোগী নয়।এছাড়া বাচ্চাদের ত্বক বড়দের তুলনায় দ্রুত শুষ্ক হয়ে পড়ে তাই শিশুদের দরকার বেবি লোশন যা কয়েকগুণ বেশি ময়েশ্চারাইজিং।

 

৫) অপরিশোধিত তেল মাখানো

আগের দিনে সরিষার তেল, তিলের তেল ইত্যাদি বাচ্চাদের মাখিয়ে তারপর গোসল করানো হত। এটা বাচ্চাদের জন্য ভালো। কারণ, গোসলের আগে তেল ম্যাসাজ করা বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা এবং স্বাভাবিক গ্রোথের জন্য উপকারী। কিন্তু আমাদের দেশের এই তেলগুলো অপরিশোধিত। ডাক্তারদের মতে অলিভ ওয়েল বাচ্চাদের জন্য সবচেয়ে ভাল।

 

 

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে