আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > উ. কোরিয়ার উপর নিষেধাজ্ঞায় জাতিসংঘের ভোট

উ. কোরিয়ার উপর নিষেধাজ্ঞায় জাতিসংঘের ভোট

উ. কোরিয়ার উপর নিষেধাজ্ঞায় জাতিসংঘের ভোট

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

উত্তর কোরিয়ার একের পর এক পারমাণবিক  পরীক্ষায় নিষধাজ্ঞার বিষ ঢালতেই এবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটাভুটির প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, নিষেধাজ্ঞা আরোপে সম্মত হতে, সদস্য রাষ্ট্রগুলোকে প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। চীন ও রাশিয়ার পক্ষ থেকে বাধা দেয়া সত্ত্বেও ওয়াশিংটন এ আবেদন জানায়।

ওয়াশিংটন উত্তর কোরিয়ার জ্বালানি ও টেক্সটাইল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহবান জানিয়ে একটি খসড়া জাতিসংঘ প্রস্তাব জমা দিয়েছে। এছাড়া তারা কিম জং-উনের সম্পদ জব্দ এবং উত্তর কোরিয়ার অতিথি কর্মীদের পারিশ্রমিক দেয়া বন্ধেরও প্রস্তাব দিয়েছে। নতুন নিষেধাজ্ঞায় তেল-গ্যাসসহ জ্বালানি খাতে উ. কোরিয়ায় রফতানি নিষিদ্ধ করা হতে পারে।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদন অনুযায়ী, উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞার তালিকায় নতুন করে খুব বেশি কিছু যোগ করার অবকাশ নেই। মার্কিন প্রশাসন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উপর সে দেশে পেট্রোলিয়াম সরবরাহ নিষিদ্ধ করার জন্য চাপ দিচ্ছে। উত্তর কোরিয়া থেকে বস্ত্র ও শ্রমিক আমদানিও বন্ধ করতে চায় ওয়াশিংটন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানান, উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে অবরোধ আরোপে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোটাভুটির ব্যাপারে যে আলোচনার ব্যবস্থা করা হয় তা অত্যন্ত দ্রুত করা হয়েছে।

এন টি

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে