আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > মধ্যপ্রাচ্য ইস্যুতে সৌদি কাতারের ফোনালাপ

মধ্যপ্রাচ্য ইস্যুতে সৌদি কাতারের ফোনালাপ

মধ্যপ্রাচ্য ইস্যুতে সৌদি কাতারের ফোনালাপ

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

কাতারের সঙ্গে গত জুন থেকে সৌদিসহ চারটি দেশের যে বৈরী সম্পর্ক চলছে তা সমাধানের লক্ষ্যে  কাতারে আমির সৌদি আরবের ক্রাউন প্রিন্সের সাথে টেলিফোনে কথা বলেছেন।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বলেন, সৌদি আরব এবং তার মিত্র দেশগুলো কাতারের কাছে যেসব দাবি তুলে ধরেছে সেগুলো নিয়ে তারা আলোচনায় আগ্রহী। তারা চান খুব শীঘ্র কার্যকরী পন্থা বের করে দেশগুলোর মধ্যে সমঝোতা ফিরিয়ে আনতে।

এ ব্যাপারে সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ জানায়, ‘টেলিফোন আলাপের সময় কাতারের আমির আগ্রহ প্রকাশ করেছেন চারটি দেশের দাবি নিয়ে আলোচনার টেবিলে বসার। ’ বিষয়টি নিয়ে সৌদি আরব বাকি তিনটি দেশ- বাহরাইন, মিশর এবং সংযুক্ত আরব আমিরাতের কথা বলবে বলে জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতারের নেতাদের সাথে আলাদাভাবে কথা বলার পর দুই দেশের মধ্যে এ টেলিফোন আলাপ হয়েছে।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের হুমকি মোকাবেলার জন্য সে অঞ্চলে আমেরিকার মিত্র দেশগুলোর মধ্যে ঐক্য থাকতে হবে।

সন্ত্রাসবাদে সমর্থন জোগানোর অভিযোগ এনে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং মিশরসহ চারটি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে।

যদিও সন্ত্রাসবাদে সমর্থন দেবার অভিযোগ কাতার বরাবরই অস্বীকার করছে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে