আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > রহস্যের ঘেরাটোপে মোদীর মায়ানমার সফর

রহস্যের ঘেরাটোপে মোদীর মায়ানমার সফর

রহস্যের ঘেরাটোপে মোদীর মায়ানমার সফর

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

রাখাইনে চলছে একের পর এক ধ্বংসজজ্ঞ। মায়ানমারের সেনাবাহিনী হাজার হাজার মানুষের উপর সশস্ত্র হামলা করে নিঃস্ব অবস্থায় বিতাড়িত করছে দেশ থেকে।  এরকম উত্তপ্ত পরিস্থিতিতে মায়ানমারে রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ধারণা করা হচ্ছে মঙ্গলবার থেকে শুরু হতে চলা ওই সফরে রাখাইন প্রদেশের সহিংসতা ও রোহিঙ্গা শরণার্থীদের বিষয়েও আলোচনা হবে ভারত আর মিয়ানমারের মধ্যে। সফরকালে তিনি মায়ানমারের তিনটি স্থান পরিদর্শন করবেন। তবে সুনির্দিষ্ট কি কারণে মোদীর এই সফর তা নিয়ে জল্পনা কল্পনা ভালই চলছে।

এদিকে, রোহিঙ্গা নিধনে মিয়ানমারের সু চি সরকার আন্তর্জাতিক মতের কোনো তোয়াক্কা করছে না। ফলে মোদির এ সফর অনেকটা আশার ক্ষেত্র তৈরি করেছে বলে মনে করছেন অনেকে। মোদি এক ই-মেইল বার্তায় লিখেছেন, আনন্দ ও উদ্যমের সঙ্গে তার মিয়ানমার সফর শুরু হতে যাচ্ছে। গুরুত্বপূর্ণ প্রতিবেশী ও ভারতের অন্যতম কাছের বন্ধু দেশ মিয়ানমারে এটিই তার প্রথম দ্বি-পাক্ষিক সফর। বার্মিজ ভারতীয়রা গত এক দশকে দুই দেশকে অনেক কাছাকাছি নিয়ে এসেছে।

এক সংবাদ সম্মেলনে মায়ানমার ও বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত ভারতীয় বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব শ্রীপ্রিয়া রঙ্গনাথন বলছিলেন, “সম্প্রতি যে সহিসংতা চলছে, তখনই আমাদের তরফে মায়ানমারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে – সঠিক তথ্য জানতে চাওয়া হয়েছে। এই সফরে রাখাইন প্রদেশের সমস্যা সমাধানে ভারত আরও কি কি সাহায্য করতে পারে, সে ব্যাপারে আলোচনা হবে।”

এদিকে মোদীর মায়ানমার সফর নিয়ে আশাবাদী ভারতে অবস্থিত রোহিঙ্গারা। তাদের মতে সংকট নিরসনের লক্ষ্যে মোদী মায়ানমারকে চাপ দিলেই এর সমাধান তৈরী হবে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে