আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > উ.কোরিয়ার ভূমিকম্প প্রাকৃতিক নয়, ষষ্ঠবারের মত পারমাণবিক পরীক্ষা

উ.কোরিয়ার ভূমিকম্প প্রাকৃতিক নয়, ষষ্ঠবারের মত পারমাণবিক পরীক্ষা

উ.কোরিয়ার ভূমিকম্প প্রাকৃতিক নয়, ষষ্ঠবারের মত পারমাণবিক পরীক্ষা

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ষষ্ঠবারের মত সফল পারমাণবিক বোমা পরীক্ষার খবর নিশ্চিত করেছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-এর এক প্রতিবেদনে বলা হয়, রবিবার (৩ সেপ্টেম্বর) দেশটির নেতা কিম জং উনের নির্দেশে একটি হাউড্রোজেন বোমার পরীক্ষা চালানো হয়েছে এবং এ পরীক্ষা ‘পুরোপুরি সফল’। কেসিএনএ আরও জানায়, রবিবার বেলা ১২টার দিকে পরীক্ষাটি চালানো হয়। উত্তর কোরিয়ার প্রযুক্তির যথার্থতা ও বিশ্বাসযোগ্যতার ব্যাপারে নিশ্চিত হতে এ পরীক্ষা চালানো হয়েছে বলেও উল্লেখ করেছে বার্তা সংস্থাটি।

দেশটির দাবি, এটি একটি হাউড্রোজেন বোমা এবং একে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রে স্থাপন করে হামলা করা যাবে। এই বোমাটি অন্য যেকোন বোমা থেকে অনেক বেশি শক্তিশালী ও ক্ষমতাধর বলেও দাবি করা হচ্ছে।

এর আগে রবিবার সকালে উত্তর কোরিয় অঞ্চলে পরপর দুবার ভূকম্পন অনুভূত হয়। এটি প্রাকৃতিক ভূমিকম্প নয়, বরং মানবসৃষ্ট ভূকম্পন বলে ধারণা করে দক্ষিণ কোরিয়া ও জাপান। দুদেশের দাবি ছিল অন্য আরেকটি পারমাণবিক পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এবার সেই ধারণা সত্য প্রমাণ করে পারমাণবিক পরীক্ষা চালানোর খবর নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। গণমাধ্যমে প্রকাশিত একটি ছবিতে দেখা যায় পরীক্ষার সময় দেশটির প্রধান নেতা কিম জং উন সবকিছুর তত্ত্বাবধান করছেন।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে