আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > হাজারিবাগে চামড়া প্রবেশে বাঁধা নেই

হাজারিবাগে চামড়া প্রবেশে বাঁধা নেই

কাঁচা-চামড়া

প্রতিচ্ছবি প্রতিবেদক :

সাভারে ট্যানারি সরিয়ে নেওয়া নিয়ে উত্তেজনায় গত কোরবানির ঈদের পর ঢাকার হাজারীবাগে কাঁচা চামড়া ঢুকতে দেওয়া না হলেও এবার তাতে বাধা দেবে না প্রশাসন।

চামড়া প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলো সরে যাওয়ার পর সেখানে কাঁচা চামড়া প্রবেশে প্রশাসনের বাধাও শিথিল হয়েছে বলে জানিয়ে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ বলেন, ‘আদালতের রায়ে হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশে বাধা দিতে বলা হয়নি। বিশেষ পরিস্থিতিতে প্রশাসন চামড়ার প্রবেশ ঠেকিয়েছিল। কারখানা সরে যাওয়াতে চামড়া প্রবেশের বাধাও সরে গেছে।’

হাজারীবাগে কাঁচা চামড়া নেওয়ার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে সাখাওয়াত বলেন, “হেমায়েতপুরে কারখানা সরলেও সেখানকার অবকাঠামো খুবই নড়বড়ে। রাস্তাঘাট ভাঙ্গাচোরা হওয়ায় একটি চামড়ার ট্রাক ঢুকলে তা বের হতে অনেক সময় লেগে যায়।”

leather

ট্যানারি সরে যাওয়ায় পর হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশের বাধা তুলে নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন হাজারীবাগ থানার ওসি মীর আলিমুজ্জামানও। তিনি বলেন, “কাঁচা চামড়ায় লবণ দেওয়ার কাজটি হাজারীবাগে করা যাবে। তবে চামড়া প্রক্রিয়ার অন্য কোনো কাজ সেখানে করা যাবে না।”

হাজারীবাগ থেকে চামড়া শিল্প সরিয়ে সাভারের হেমায়েতপুরে বিসিকের চামড়া শিল্প নগরীতে নিতে বারবার চাপ দিয়েও ব্যর্থ হয়ে গত বছরের এপ্রিল থেকে সেখানে কাঁচা চামড়া প্রবেশে বাধা দেয় প্রশাসন।

কাঁচা চামড়ার প্রবেশ ঠেকাতে হাজারীবাগের চারটি প্রবেশমুখে পাহারাও বসিয়েছিল পুলিশ।

আদালতের রায়ের পর গত এপ্রিলে প্রশাসনের হস্তক্ষেপে হাজারীবাগের ট্যানারিগুলোর গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর সাভারে সরতে বাধ্য হয় ট্যানারি মালিকরা।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে