আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > রাত পোহালেই ঈদ!

রাত পোহালেই ঈদ!

রাত পোহালেই ঈদ!

প্রতিচ্ছবি প্রতিবেদক :

রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা। শনিবার (২ সেপ্টেম্বর) ত্যাগের মহিমায় সারা দেশে ইসলাম ধর্ম অনুসারীরা ধর্মীয় ভাবগাম্ভীর্যে দিনটি উৎযাপন করবেন। প্রতীক্ষা কেবল দিনের আলো ফোটার।

ঈদুল আজহা উপলক্ষে এরইমধ্যে কোরবানির পশু কিনেছেন মুসল্লিরা। ঢাকা থেকে কর্মব্যস্ত দিনের অবসরে বাড়ি ফিরেছেন রাজধানীর মানুষেরা।

ঢাকায় ঈদের প্রধান জামাত হবে জাতীয় ঈদগাহে সকাল আটটায়। আর জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া সারাদেশেই ঈদের নামাজ আদায় করবে দেশের ধর্মপ্রাণ মুসলমানরা।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণীতে দেশবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ঈদুল আজহা মুসলিম জাতির ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্ববোধকে আরও সুসংহত করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদুল আজহার মর্মবাণী অন্তরে ধারণ করে নিজ নিজ অবস্থান থেকে জনকল্যাণমূলক কর্মকাণ্ডে অংশ নিয়ে বিভেদ-বৈষম্যহীন সুখী-সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ গড়ে তুলতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

রাত পোহালেই ঈদ!

কোরবানির শিক্ষা হলো মনের পশুকে বিসর্জন দিয়ে বাকি দিনগুলো আল্লাহর সন্তুষ্টিতে কাটানো। এই শিক্ষাকে ধারণ করে ঈদের দিন নিকটস্থ ঈদগাহ কিংবা মসজিদে যাবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। ত্যাগের মহিমায় দীক্ষিত মুসলমানরা ঈদুল আজহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করবেন।

নামাজের খুতবায় তুলে ধরা হবে কোরবানির তাৎপর্য। কাঁধে কাঁধ মিলিয়ে ধনী-গরিব নির্বিশেষে সবাই একত্রে নামাজ আদায় করবেন। শুভেচ্ছা বিনিময় করবেন কোলাকুলির মাধ্যমে।

নামাজ শেষে আল্লাহ তাআলার উদ্দেশে পশু কোরবানি এই ঈদের প্রধান কর্তব্য।

প্রায় চার হাজার বছর আগে আল্লাহ তাআলার সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আ.) তার ছেলে হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। সেই ত্যাগের মহিমার কথা স্মরণ করে মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহ তাআলার অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি করে থাকেন।

জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদ্যাপিত হলেও পরের দুই দিন, অর্থাৎ ১১ ও ১২ জিলহজেও পশু কোরবানি করার বিধান আছে।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে