আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > সাকিব জাদুতে চালকের আসনে বাংলাদেশ

সাকিব জাদুতে চালকের আসনে বাংলাদেশ

মিরপুর টেস্টে চালকের আসনে বাংলাদেশ

প্রতিচ্ছবি ক্রীড়া প্রতিবেদক :

প্রথম ইনিংসে সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে এগিয়ে থাকার পর দ্বিতীয় ইনিংসে ৮৮ রানের লিড নিয়ে চালকের আসনে থেকেই দ্বিতীয় দিন শেষ করেছে বাংলাদেশ।

সাকিব আল হাসান এবং মেহেদী হাসান মিরাজের ঘুর্ণি জাদুতে অজিদের ২১৭ রানেই গুড়িয়ে দিয়েছে টাইগাররা। সাকিব আল হাসান ৫টি ও মেহেদী হাসান মিরাজ ৩টি উইকেট নিয়েছেন।

এর আগে প্রথম ইনিংসে সাকিবের ৮৪ ও তামিমের ৭১ রানে ভর করে ২৬০ রান করে বাংলাদেশ।

স্পিন ঘূর্ণিতে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের কুপোকাত করেছেন বাংলাদেশের স্পিনাররা। প্রথম ইনিংসে তাই অস্ট্রেলিয়ার দৌড় থেমে যায় ২১৭ রানে। তাতে প্রথম ইনিংসে ৪৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে মুশফিকুর রহীমের দল।

শুরুতে ধৈর্যের পরিচয় দিলেও পরে খেই হারিয়ে ১৫ রান করে আউট হন প্রথম ইনিংসে ৮ রান করা সৌম্য সরকার। এরপর টেলএন্ডার তাইজুলকে নিয়ে ২২ ওভারে ৪৫ রান সংগ্রহ করেই দিন শেষ করেন ৩০ রানে অপরাজিত থাকা তামিম ইকবাল।

এর আগে ৩ উইকেটে ১৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। শুরুতেই বড় বাধা স্মিথকে বোল্ড করে সাজঘরে ফেরান মিরাজ। স্মিথের ব্যাট থেকে আসে ৮ রান।

এরপর  বাংলাদেশের সামনে প্রতিরোধ গড়েন ম্যাট রেনশ ও পিটার হ্যান্ডসকম্ব। দুজনের ৬৯ রানের জুটি ভাঙেন তাইজুল। ৩৩ রান করা হ্যান্ডসকম্বকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে সাজঘরে ফেরান বাঁহাতি এই স্পিনার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে ১৬তম ৫উইকেট লাভ করেছেন সাকিব আল হাসান
অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে ১৬তম ৫উইকেট লাভ করেছেন সাকিব আল হাসান

সাকিবের বলে সৌম্যকে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে গেছেন এক প্রান্ত আগলে রেখে খেলতে থাকা অজি ওপেনার রেনশ। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪৫ রান।

এরপর অস্ট্রেলিয়ার ত্রাতা হয়ে দেখা দিয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েল! তবে সাকিব তাকে থামিয়েছেন ২৩ রানেই। অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ম্যাথু ওয়েড ফেরেন ৫ রানে।

১৪৪ রানে ৮ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া হাল ধরেন প্যাট কামিন্স ও অ্যাস্টন আগার। বোল্ড করে কামিন্সকে ফিরিয়ে ৪৯ রানের জুটি ভাঙেন বিশ্বসেরা সাকিব। একটি করে চার ও ছক্কায় ২৫ রান করেছেন কামিন্স।

অস্টিন অ্যাগার হার মানেননি। অপরাজিত ছিলেন ৪১ রানে। অস্ট্রেলিয়ার শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন জস হ্যাজলউড। তাকে ফিরিয়ে টেস্টে ১৬ বারের মতো ৫ উইকেট দখলে নেন সাকিব।

বাংলাদেশের সেরা বোলার সাকিবই। ২৫.৫ ওভারে ৭টি মেডেনসহ ৬৮ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছেন তিনি। মেহেদী হাসান মিরাজ নিয়েছেন তিনটি। আর একটি উইকেট ঝুলিতে জমা করেছেন তাইজুল ইসলাম।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে