আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ভয়াবহ টাইফুনে হুমকিতে চীন ও হংকং, মৃত ১২

ভয়াবহ টাইফুনে হুমকিতে চীন ও হংকং, মৃত ১২

ভয়াবহ টাইফুনে হুমকিতে চীন ও হংকং, মৃত ১২

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

টাইফুন হাতোর তাণ্ডবে লণ্ডবণ্ড এশিয়ার অন্যতম বাণিজ্য কেন্দ্র হংকং। দশ মাত্রার প্রলয়ঙ্করী টাইফুনের আঘাতে বিপর্যস্ত দেশটির জীবনযাত্রা। বুধবার ভোরে ৬০ কিলোমিটার বেগে হংকং ও ম্যাকাওতে এ ঘূর্ণিঝড় আঘাত হানে। এ ঘটনায় কমপক্ষে ১২ জন নিহত ও বহু লোক আহত হয়েছে। আরও শতাধিক লোক নিখোঁজ রয়েছে বলে খবরে উল্লেখ করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, দশ মাত্রার এই টাইফুন হংকং পেরিয়ে বুধবার দুপুরে চীনের গুয়াংডং প্রদেশের ঝুহাই শহরের কাছ দিয়ে স্থলভাগে আঘাত হানে, সঙ্গে করে নিয়ে আসে তীব্র ঝড় ও প্রবল বৃষ্টি। ঘূর্ণিঝড়ের সতর্কতা হিসেবে ১০ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণা করেছিল হংকং। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে হংকং ও নিকটবর্তী ম্যাকাওয়ে জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়ে।

ঘূর্ণিঝড় আঘাত হানার আগে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১৫৫ কিলোমিটার। ২০১২ সালের পর হংকংয়ে এটিই সর্বোচ্চ মাত্রার প্রথম টাইফুন। হংকংয়ের ভিক্টোরিয়া হার্বারে প্রবল বেগে পানি আছড়ে পড়তে দেখা গেছে। জলোচ্ছ্বাসে অনেক নিচু এলাকা প্লাবিত হয়েছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়, টাইফুন হাতোর কারণে বুধবার চীনের দক্ষিণাঞ্চলীয় উপকূলবর্তী এলাকায় ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল, ট্রেন স্টেশন ও বিমানবন্দরগুলো বন্ধ রাখতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

হংকং নগরীর এক কর্মকর্তা জানান, এমন ঝড় আগে কখনও দেখিনি। পানি জমে রাস্তাঘাট চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। প্রচুর গাছ পড়ে রয়েছে, এটা এক প্রকার তাণ্ডব।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে