আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > ঈদে কমছে উত্তরাঞ্চলের বাস, বাড়বে দুর্ভোগ

ঈদে কমছে উত্তরাঞ্চলের বাস, বাড়বে দুর্ভোগ

ঈদে কমছে উত্তরাঞ্চলের বাস বাড়বে দুর্ভোগ

ইফতি মাহবুব:

বাড়ি ফেরা মানুষের জন্য ঈদ মৌসুমে পরিবহন মালিকরা বাসের সংখ্যা বাড়িয়ে দেন। কিন্তু এবার দেশের উত্তরাঞ্চলগামী বাসগুলোর ক্ষেত্রে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। অধিকাংশ সড়কই বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ায় পরিবহন মালিকরা কমিয়ে দিয়েছেন তাদের বাসের ট্রিপের সংখ্যা, এমনটাই জানিয়েছেন পরিবহন সংশ্লিষ্টরা।

আর মাত্র কয়েক দিন পরই ঈদ-উল-আজহা। স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে কর্মজীবী মানুষ টিকিট কাউন্টারগুলোয় হাজির হচ্ছেন। কিন্তু বাস সংখ্যা কম থাকায় অনেক যাত্রীকে টিকিট না পেয়েই ফিরতে হচ্ছে খালি হাতে। সব মিলিয়ে ঈদ উপলক্ষে ঘরমুখো মানুষের দুর্ভোগ বেড়েই চলেছে।

সোমবার রাজধানীর গাবতলী, মহাখালী বাস টার্মিনালের কাউন্টারগুলো সরেজমিনে এমন চিত্রই পাওয়া গেছে। বাস কাউন্টার সংশ্লিষ্টরা বলছেন, ২ সেপ্টেম্বর ঈদের সম্ভাব্য দিন ধরা হলে ১, ২ ও ৩ সেপ্টেম্বর সরকারি ছুটি। সে অনুযায়ী ৩০ ও ৩১ আগস্টের চাহিদাই বেশি।

ধানমন্ডি থেকে গাবতলী বাস টার্মিনালে আসা শ্যামলী পরিবহনের নওগাঁ টিকিট প্রত্যাশী মাসুদ রানা। বাড়ি ফিরতে টিকিটের জন্য ভোর ৭টায় গাবতলী টার্মিনালের বাসের কাউন্টারে এসে দাঁড়িয়েছেন। সকাল ৯.৪০টার দিকে কাউন্টার থেকে জানিয়ে দেয়া হলো ৩০ ও ৩১ তারিখের টিকিট নেই। সব বিক্রি হয়ে গেছে। এরপর টিকিট না পেয়ে তিনি হানিফ পরিবহনের কাউন্টারে যোগাযোগ করেন। কিন্তু সেখান থেকেও টিকেট শেষ বলে জানিয়ে দেয়া হয়। টিকিট না পেয়ে ফিরে আসতে হয়েছে তাকে। পরে ২৮ তারিখের টিকিটই নিতে হয়েছে তাকে।

টিকিট না পেয়ে হতাশা আর এমন ক্ষোভ সঙ্গে নিয়ে ফিরতে হচ্ছে বেশিরভাগ সাধারণ যাত্রীকেই। শামলী পরিবহনের ম্যানেজার মোঃ আমিনুল জানালেন বাসের কাউন্টারে এমন চিত্রের কারণ। বললেন, ‘এবার বন্যার কারণে উত্তরাঞ্চলের সড়কের অবস্থা খুবই খারাপ। প্রতিবছর ঈদকে সামনে রেখে বাসের সংখ্যা বাড়ানো হয়। কিন্তু এ বছর বাসের সংখ্যা বাড়ানোর চেয়ে উল্টো কমাতে হচ্ছে। কয়েকটি পরিবহন তাদের বাসের ট্রিপ কমিয়ে দেয়ার কথা আগেই জানিয়েছে। এ কারণে যাত্রীদের চাহিদা অনুযায়ী টিকিট দেয়া যাচ্ছে না।’

হানিফ পরিবহনের সিনিয়র মহাব্যবস্থাপক আবদুস সামাদ মণ্ডল প্রতিচ্ছবিকে বলেন, ‘স্বাভাবিক সময়ে ঢাকা থেকে উত্তরাঞ্চলের প্রায় ১৭টি জেলায় যেতে ছয় থেকে আট ঘণ্টার মধ্যে পৌঁছানো যেতো। কিন্তু এখন সময় লেগে যাচ্ছে ১৫ ঘণ্টারও বেশি। আগে একটি বাস দুই থেকে তিন ট্রিপ দিতে পারতো। এখন একবারের বেশি ট্রিপ দেয়া যায় না।’

ঈদে কমছে উত্তরাঞ্চলের বাস বাড়বে দুর্ভোগ

মহাখালী বাস টার্মিনালের চিত্রও গাবতলীর মতো। বাস টার্মিনালে কোন ভিড় নেই বললেই চলে। এই টার্মিনাল থেকে উত্তরাঞ্চলে ছেড়ে যায় এনা পরিবহনের বাস। পরিবহনটি কাউন্টারে গিয়েও মিললো একই চিত্র।

এই প্রসঙ্গে জানতে চাইলে এনা পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক খোন্দকার এনায়েত উল্যাহ প্রতিচ্ছবিকে বলেন, ‘এ বছর বন্যার কারণে উত্তরাঞ্চলের অধিকাংশ সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে মালিকরা বাসের সংখ্যা কমিয়ে দিয়েছেন। তাই ২৯, ৩০ ও ৩১ তারিখের চাহিদা খুব বেশি। প্রতিবছর আমাদের বাসের সংখ্যাও ঈদে বাড়ানোর পরিকল্পনা থাকে। এবারও ছিল। কিন্তু সড়ক খারাপ হওয়ায় এবার আর তা বাড়ানো হয়নি।’

আই এম / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে