আপনি আছেন
প্রচ্ছদ > বিজ্ঞান প্রযুক্তি > ২৩ জন স্বপ্নবাজের রেসিং কার যাচ্ছে জাপানে

২৩ জন স্বপ্নবাজের রেসিং কার যাচ্ছে জাপানে

২৩ জন স্বপ্নবাজের রেসিং কার যাচ্ছে জাপানে

প্রতিচ্ছবি রাজশাহী প্রতিনিধি : 

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর ২৩ জন স্বপ্নবাজের হাতে এবার তৈরি হচ্ছে রেসিং কার। শহীদ রুমির গেরিলা দল ‘ক্র্যাক প্লাটুন’ নামানুসারেই ২৩ জনের এই দলটির নাম রেখেছে এই শিক্ষার্থীরা।

ক্র্যাক প্লাটুন দলটি এবার তাদের উদ্ভাবিত রেসিং কার নিয়ে হাজির হতে যাচ্ছে জাপানের ‘ফর্মুলা স্টুডেন্ট জাপান’ প্রতিযোগিতায়।

জাপানের সিজিওকা ইকোপো স্টেট বিশ্ববিদ্যলয়ে এ প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। আগামী ৫ থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত এ আয়োজন চলবে। প্রতিযোগিতায় বিশ্বের ২৭টি দেশের ৮৯টি দল অংশ নিবে।

আগামী ২ সেপ্টেম্বর ক্র্যাক প্লাটুন রওনা হচ্ছে জাপানে। ২৩ জনের এই দলটির যাতায়াতের বিষয়ে সহায়তা দিয়েছে রানার মোটর্স।

তবে তাদের গাড়িটি নিয়ে যাওয়ার ব্যপারে এখনো কোনো স্পন্সর না পাওয়ায় খানিকটা হতাশ দলটি। বড় এই গাড়িটি নিতে লাগবে কার্গো সার্ভিস। এটি বহনের জন্য ব্যয় হবে প্রায় দশ লাখ টাকা।

ফর্মুলা রেসিং এর জন্য তৈরি এই গাড়ির চাকা এবং ইঞ্জিনের কিছু অংশ বাদে পুরো গাড়িটি তৈরি করেছে এ দল। গত ছয় মাস ধরে এ দলটি এর উদ্ভাবনে অক্লান্ত পরিশ্রম করেছে।

টিম ক্র্যাক প্লাটুনের দলনেতা মুসা মাহামুদ রানা জানান, এই কারটি প্রতি ঘন্টায় ১৩০ কিলোমিটার স্পীড তোলা যাবে। তবে প্রতিযোগিতার নিয়ম অনুযায়ি তারা মাত্র ১০০ মিটার প্রতি ঘন্টায় তুলতে পারবেন।

স্পন্সরের সহযোগিতা কামনা করে তিনি বলেন ,রাজশাহীতে এ ধরনের কাজে সহায়তা পাওয়া মুশকিল ঢাকায় এ ধরনের কাজে সহজেই স্পন্সর পাওয়া যায়।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিকাল বিভাগের প্রফেসর ড. রোকেনুজ্জামান বলেন, এ গাড়ি তৈরিতে রুয়েট কর্তৃপক্ষ এবং রানার মোটর্স সহায়তা দিচ্ছে।

তিনি আরও বলেন, গাড়িটি নিয়ে যাওয়ার জন্য কার্গো ভাড়ার বিষয়ে স্পন্সারদের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে।

স্পোর্টস কারটি তৈরিতে ফ্যাকাল্টি অ্যাডভাইজার হিসেবে কাজ করেছেন মেকানিকাল বিভাগের প্রফেসর ড. ইমদাদুল হক এবং প্রভাষক সাইফুর রহমান।

গত বছর ক্র্যাক প্লাটুন দলটি ভারতের তামিলনাড়ুর কোয়েমবাটুরে  প্রতিযোগিতায় চার চাকার কোয়ার্ড বাইক নিয়ে অংশ নেয়। প্রতিযোগিতায় ৬ষ্ঠ স্থান অর্জন করে নিয়ে এসছে ক্র্যাক প্লাটুন। ওই প্রতিযোগিতায় ৪৪ টি দল অংশ নিয়েছিল।

রাশেদ রিপন / এ এস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে