আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > লাদাখ সীমান্তে চীনা-ভারতীয় সেনাদের সংঘর্ষ

লাদাখ সীমান্তে চীনা-ভারতীয় সেনাদের সংঘর্ষ

ডোকালাম সীমান্ত নিয়ে ভারত চীনের বিরোধ যেন বেড়েই চলেছে। এরমধ্যে ভারতের স্বাধীনতা দিবসের দিনে দেশটির লাদাখ সীমান্তে দ্

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ডোকালাম সীমান্ত নিয়ে ভারত চীনের বিরোধ যেন বেড়েই চলেছে। এরমধ্যে ভারতের স্বাধীনতা দিবসের দিনে দেশটির লাদাখ সীমান্তে দ্বন্দ্বে লিপ্ত হয় ভারতীয় ও চীনা সেনারা। একে অপরকে লক্ষ্য করে পাথর ছুঁড়ে, হাতাহাতি মারামারি করে বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি করেছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর দাবি, ওইদিন পানগং লেকের তীর দিয়ে চীনা সেনারা ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করতে চাইলে তাদের ঠেকিয়ে দেওয়া হয়। পরে দুই পক্ষের সংঘর্ষ শুরু হয়। দুই ঘণ্টা ধরে চলা সংঘর্ষের সেই ভিডিওতে দেখা যায়, দুই দেশের কিছুসংখ্যক সেনা সদস্য এক জায়গায় জড়ো হয়ে একে অপরকে ঘুষি ও লাথি মারছেন। এনডিটিভি জানায়, ওইদিন ইন্দো-তিব্বতিয়ান সীমান্তে ভারতের ২৪ জন পুলিশ সদস্য এবং প্রায় ৩৬ জন সেনা সদস্য ছিলেন। চীনা সেনা সদস্যদের সংখ্যাও একইরকমই ছিল।

১৯৬২ সালের পর সম্প্রতি ফের ভারত–চীন দ্বন্দ্ব দেখা দিয়েছে। ভারত–চীন–ভূটান ত্রিদেশীয় সীমান্তে অবস্থিত ডোকালাম মালভূমি অঞ্চল ঘিরেই ঝামেলার সূত্রপাত। বিতর্কিত মালভূমি অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করে ভূটান। বেজিংয়েরও একই দাবি। বিতর্কিত ওই মালভূমি অঞ্চলে জুন মাসে মোটর চলাচলের উপযোগী রাস্তা নির্মাণে উদ্যোগী হয় চীনা বাহিনী। এতে ক্ষেপে যায় ভারত ও ভূটান। এর ধারাবাহিকতায় গত ৩ মাস ধরে যুদ্ধের আবহ বিরাজ করছে তিনটি দেশেই।

এন টি

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে