আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > অ্যান্টার্কটিকায় কঠিন বরফের নিচে সুপ্ত আগ্নেয়গিরি

অ্যান্টার্কটিকায় কঠিন বরফের নিচে সুপ্ত আগ্নেয়গিরি

অ্যান্টার্কটিকায় কঠিন বরফের নিচে সুপ্ত আগ্নেয়গিরি

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

সম্প্রতি অ্যান্টার্কটিকার জমাট বরফের নীচে ৯১টি আগ্নেয়গিরির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। যেকোন সময় সেগুলো সক্রিয় হয়ে লাভার উদগীরণ শুরু করলেই গলে যাবে বরফখন্ড। বেড়ে যাবে সমুদ্র পৃষ্টের উচ্চতা। এমন ঝুঁকির আশঙ্কা করছেন পরিবেশবিদ ও ভূতাত্ত্বিক বিশ্লেষকেরা।

গবেষকদের মতে, এগুলো তুলনামূলক নতুন এবং কোনো দিনই দিনের আলো দেখেনি। এডিনবরা বিশ্ববিদ্যালয়ের গবেষক দলটির প্রধান ম্যাক্স ভ্যান সতর্ক করে বলেছেন, ‘উষ্ণায়ণের ফলে বরফ গলতে শুরু করলে অগ্ন্যুৎপাত এড়ানো কঠিন হয়ে যাবে।’

তবে আশার কথা হল বিজ্ঞানীরা জানাচ্ছেন, বর্তমানে আগ্নেয়গিরি গুলো সুপ্ত অবস্থাতে রয়েছে। এই মুহূর্তে এগুলোর জেগে ওঠার সম্ভাবনা খুবই কম। আগ্নেয়গিরিগুলো সমুদপৃষ্ঠ থেকে ১০০-৪০০০ মিটার পর্যন্ত। সবগুলোই পুরু বরফে আচ্ছাদিত। বিশাল বরফের মাঝে যে এরকম আগ্নেয়গিরি থাকতে পারে তা সত্যি বিস্ময়।

গবেষকদের ধারণা, ওই এলাকায় আরো অনেকগুলো আগ্নেয়গিরি রয়েছে। সুতরাং, এটিই বিশ্বের সবচেয়ে বড় আগ্নেয়গিরি অঞ্চল হতে পারে বলে মনে করা হচ্ছে।

গবেষকরা জানান, বরফের পুরু চাদরে চাপা থাকায় আগ্নেয়গিরিগুলোর ‘প্রাকৃতিক ভারসাম্য’ বজায় রয়েছে। তবে স্বস্তির খবর হচ্ছে দক্ষিণ মেরুতে নতুন করে বরফও তৈরি হচ্ছে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে