আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ব্রেক্সিটের পর ক্যালেক্সিট নিয়ে স্বাধীনতার দাবি ক্যালিফোর্নিয়ার

ব্রেক্সিটের পর ক্যালেক্সিট নিয়ে স্বাধীনতার দাবি ক্যালিফোর্নিয়ার

ব্রেক্সিটের পর ক্যালেক্সিট নিয়ে স্বাধীনতার দাবি ক্যালিফোর্নিয়ার

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

যুক্তরাষ্ট্র থেকে আলাদা হয়ে স্বাধীনতার আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে মেক্সিকো সীমান্তবর্তী অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে চরম রাজনৈতিক সঙ্কটের পরিপ্রেক্ষিতে ক্যালিফোর্নিয়ার একটি সংগঠন এই উদ্যোগ নিয়েছে। ব্রেক্সিটের অনুকরণে ক্যালিফোর্নিয়ার যুক্তরাষ্ট্র থেকে বেরিয়ে যাওয়ার দাবিতে এই কর্মসূচির নাম দেয়া হয়েছে ‘ক্যালেক্সিট’।

বহুদিন থেকে ক্যালিফোর্নিয়ার স্বাধীনতার দাবি দানা বাঁধতে শুরু করে। তবে গত প্রেসিডেন্ট নির্বাচনে ৫৫ ইলেক্টোরাল কলেজ বিশিষ্ট এই অঙ্গরাজ্যে ট্রাম্প হিলারির কাছে পরাজিত হলে স্বাধীনতার দাবি আরও জোরালো হয়। স্বাধীনতার উদ্যোগের নেপথ্যের মানুষেরা ‘ক্যালিফোর্নিয়া কন্সটিটিউশনাল ইনিসিয়েটিভ টিম’ হিসেবে নিজেদের পরিচয় দিচ্ছে। ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জেভিয়ার বেসেরার কাছে এ সংক্রান্ত একটি প্রস্তাবনা জমা দেয়া হয়েছে। এতে ২০১৮ সালে স্বাধীনতার দাবিতে ক্যালফোর্নিয়ায় একটি গণভোটের আয়োজন করার কথা বলা হয়েছে। প্রস্তাবনাটি গৃহীত হলে ১৮০ দিনের মধ্যে আয়োজকদের ছয় লাখ স্বাক্ষর সংগ্রহ করতে হবে।

সর্বশেষ উদ্যোগে বলা হয়, ‘১৭৮৭ সালের পর বিশ্বের ব্যাপক পরিবর্তন ঘটেছে’ এবং ক্যালিফোর্নিয়াকে অবশ্য তাদের নিজস্ব পথে চলতে দিতে হবে কেননা অভিবাসন থেকে পরিবেশসহ না বিষয়ে ফেডারেল সরকাররের সাথে এ অঙ্গরাজ্যের মধ্যে সমস্যার সৃষ্টি হয়েছে।

ক্যালিফোর্নিয়া কোনও অঙ্গরাজ্য নয়, একটি জাতি। আত্মপরিচয়ের রাজনীতির এই দর্শনে বিশ্বাসী ওই অঙ্গরাজ্যের বহু বহু মানুষ। বহুদিন থেকে যুক্তরাষ্ট্রের হাত থেকে স্বাধীন হতে চায় এই মার্কিন অঙ্গরাজ্যের জনগণের একাংশ।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে