আপনি আছেন
প্রচ্ছদ > ক্যাম্পাস > জাবিতে সেলিম আল দীনের জন্মজয়ন্তী পালিত

জাবিতে সেলিম আল দীনের জন্মজয়ন্তী পালিত

জাবিতে সেলিম আল দীনের জন্মজয়ন্তী পালিত

প্রতিচ্ছবি বিনোদন প্রতিবেদক:

নানা আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পালিত হচ্ছে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠা ও নাট্যাচার্য ও আবহমান বাংলা নাট্যের প্রবাদ প্রতীম দ্রষ্টা নাট্যাচার্য সেলিম আল দীনের ৬৮তম জন্মজয়ন্তী।

এ উপলক্ষে শুক্রবার সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবনের সামনে থেকে সেলিম আল দীন স্মরণে একটি জয়ন্তী শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে সেলিম আল দীনের সমাধিতে গিয়ে শেষ হয়।

জাবিতে সেলিম আল দীনের জন্মজয়ন্তী পালিত

জয়ন্তী শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ফারজানা ইসলাম। পরে সেলিম আল দীনের সমাধিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নাটক ও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, বঙ্গ থিয়েটারের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি ও বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক নাছির উদ্দিন ইউসুফ উপস্থিত ছিলেন।

সেলিম আল দীনের ৬৮তম জন্মবার্ষিকী উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ দুই দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে। এ উপলক্ষে শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে স্বপ্নরমনীগণ নাটক প্রদশর্নী হবে।

১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন সেলিম আল দীন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে এমএ ডিগ্রি লাভের পর বিজ্ঞাপনী সংস্থায় কপি রাইটার হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি।

১৯৭৪ সালে প্রভাষক হিসেবে যোগদেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে। পরে নাটক ও নাট্যতত্ব বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছাড়াও আমৃত্যু এই বিভাগের শিক্ষক ছিলেন তিনি। ২০০৮ সালের ১৪ জানুয়ারি মৃত্যুবরন করেন বাংলা নাটকের প্রবাদ পুরুষ সেলিম আল দীন।

এসএম 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে