আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > বিয়ে করলেন ভারতের লৌহ মানবী ইরম শর্মিলা

বিয়ে করলেন ভারতের লৌহ মানবী ইরম শর্মিলা

বিয়ে করলেন ভারতের লৌহ মানবী ইরম শর্মিলা

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ভারতের মণিপুর রাজ্যের লৌহামানবী ইরম শর্মিলা চানু বিয়ে করছেন। মানবাধিকারের জন্যে দীর্ঘ সময় লড়াই করার পর শুরু করলেন নতুন পথচলা। দীর্ঘদিনের ব্রিটিশ বন্ধু ডেসমন্ড কোটিনহোর গলায় মালা পরালেন ইরম।

আট বছরের পরিচয় আর ছয় বছরের বাধা-বিপত্তি ঘেরা প্রেমের পর গতকাল তামিল নাডুর কোদাইকানাল শহরের সাব-রেজিস্ট্রি অফিসে সাদামাটাভাবে বিয়ের পর্ব সেরেছেন তারা। এ খবর দিয়েছে দ্য টাইমস অফ ইন্ডিয়া। খবরে বলা হয়, প্রায় দুই মাস আইনি জটিলতা কাটিয়ে গতকাল সকালে বিশেষ বিবাহ আইন ১৯৫৪’র আওতায় বিয়ে করেছেন তারা।

এনডিটিভি জানায়, এর আগে শর্মিলা ও ডেসমন্ড হিন্দু বিবাহ আইন অনুযায়ী বিয়ে করেছিলেন। কিন্তু দুইজন দুই ধর্মের হওয়ার কারণে পরে তাদেরকে বিশেষ বিবাহ আইনে সাব রেজিস্ট্রার অফিসে বিয়ে করতে বলা হয়।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে জানা যায়, সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা আইন প্রত্যাহারের দাবিতে ২০০০ সালের ২ অক্টোবর অনশন শুরু করেন ইরম। ১৬ বছরের অনশনের সময় তিনি বারবার কারাগারে গেছেন। আন্দোলন করেছেন। নল দিয়ে জোর করে তাঁকে জেলখানা ও হাসপাতালে খাওয়ানো হয়েছিল। এর আগে, ইরমের সঙ্গে ইম্ফলের আদালতে দেখা করতে এলে ডেসমন্ডকে মারধর করে জেলে পাঠানো হয়। গত বছর অনশন ভাঙার পর তার অনুগামীরা দাবি করেন, ভারত সরকারের চর ডেসমন্ড প্রেমের ফাঁদে ফেলে চানুকে বিপথগামী করেছেন। চানুও আশঙ্কা প্রকাশ করেছিলেন, ডেসমন্ডকে বিয়ে করলে তাদের মেরে ফেলা হতে পারে।

দীর্ঘদিনের প্রেমিককে ইংল্যান্ডে গিয়ে বিয়ে করে সেখানেই থেকে যেতে চান ইরম। কিন্তু বিভিন্ন কারণ দেখিয়ে তাকে পাসপোর্ট দেয়নি ভারত সরকার। তাই ইরম সিদ্ধান্ত নেন, কেরালাতেই বিয়ে করবেন। এত দূরের রাজ্যে যে ভালবাসা ও আতিথ্য পেয়েছেন, তাতে তিনি মুগ্ধ বলে জানান।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে