আপনি আছেন
প্রচ্ছদ > অপরাধ > অপারেশন ‘অগাস্ট বাইটে’র আদ্যোপান্ত

অপারেশন ‘অগাস্ট বাইটে’র আদ্যোপান্ত

operation-august-bite1

আহমেদ এফ রুমী :

রাজধানীর পান্থপথে ‘ওলিও ইন্টারন্যাশনাল’ নামের একটি আবাসিক হোটেলে ‘অগাস্ট বাইট’ নামক পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও সোয়াট সদস্যদের এক অভিযানে সাইফুল ইসলাম ওরফে রিপন ওরফে বাচ্চু (২৫) নামের নব্য জেএমবির এক জঙ্গি নিহত হয়েছেন।

পুলিশের আত্মসমর্পণের আহ্বানে সাড়া না দিয়ে সে ‘সুইসাইডাল ভেস্টে বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী’ হয়েছে বলে ঘটনাস্থল পরিদর্শনে এসে গণমাধ্যমকে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক। নিহত সাইফুল নব্য জেএমবির সদস্য বলেও নিশ্চিত করেছেন তিনি।

এসময় আইজিপি বলেন, ‘নিহত জঙ্গি ১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে ঘিরে বিভিন্ন স্থানে নাশকতার ছক কষেছিল- এমন তথ্য পেয়ে এ অভিযান চালানো হয়েছে।’

আইজিপি আরো বলেন, ‘প্রাথমিক ভাবে অপারেশন অগাস্ট বাইট সমাপ্ত ঘোষণা করা হয়েছে। তবে ঘটনাস্থল পুলিশ ও সোয়াট টিমের পর্যবেক্ষণে থাকবে।’

operation-august-bite2

নিহত সাইফুল খুলনার বিএল কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শেষ বর্ষের ছাত্র। তার গ্রামের বাড়ি ডুমুরিয়া উপজেলার সাহস ইউনিয়নের নোয়াকাটি গ্রামে।

ঢাকায় এ ঘটনার পর নিহত ‘জঙ্গি’ সাইফুল ইসলামের বাবা নোয়াকাটি মসজিদের ইমাম আবুল খায়ের মোল্লাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে জানান খুলনার ডুমুরিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিল হোসেন।

তিনি আরো জানান, ‘জিজ্ঞাসাবাদে আবুল খায়ের বলেন, চাকরি করতে ঢাকায় যাবে বলে এক সপ্তাহ আগে বাড়ি থেকে বের হয় সাইফুল। এরপর মোবাইল ফোনে বাড়ির লোকজনের সঙ্গে কথা বলত সে।’

operation-august-bite3

এর আগে মঙ্গলবার শেষ রাতের দিকে এক জঙ্গির অবস্থানের খবরে পান্থপথে ‘ওলিও ইন্টারন্যাশনাল’ নামের ওই হোটেলটি ঘিরে ফেলে আইন-শৃঙ্খলা বাহিনী। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা এলাকার বিভিন্ন গলি এবং ভবনের ছাদে অবস্থান নিয়ে অভিযানের প্রস্তুতি নিতে শুরু করে।

পুলিশ কয়েক ঘণ্টা ঘিরে রাখার পর সকাল ৯টা এবং পৌনে ১০টার দিকে  চারতলা হোটেল ওলিও ইন্টারন্যাশনাল থেকে বিকট শব্দে বোমা বিস্ফোরণ ও গুলির শব্দ পাওয়া যায়। বিস্ফোরণে হোটেলের চতুর্থ তলার এক অংশের দেয়াল ও গ্রিল ধসে নিচে পড়ে। এরপর ধ্বংসস্তূপের মধ্যে একজনের দেহ পড়ে থাকতে দেখা যায়।

operation-august-bite5

এসময় স্থানীয় একজন পথচারী আহত হয়েছেন। জানা গেছে, ওই ব্যক্তি ব্যাংকের বুথে টাকা তুলতে যাচ্ছিলেন। বিস্ফোরণের ফলে ইটের টুকরো ছিটকে গিয়ে তার মাথায় লাগে।

এরপর সেখানে আরও বিস্ফোরক আছে কি না তা পরীক্ষা করে দেখতে বেলা ১১টার দিকে হোটেলের চতুর্থ তলায় প্রবেশ করে পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী দল।

operation-august-bite7

উল্লেখ্য, মঙ্গলবার ভোর থেকেই জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে পান্থপথের ‘জঙ্গি আস্তানা’ থেকে কিছুটা দুরে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর বাড়িতে শ্রদ্ধা নিবেদন করতে এসেছিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিসভার সদস্যরা, বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক দলসহ সকল শ্রেণিপেশার মানুষ।

আর তখনই পুলিশ-সোয়াট টিমের অপারেশন ‘অগাস্ট বাইট’ নামের অভিযানে নিহত হয় জঙ্গি সাইফুল ইসলাম।

এ আর/এম এম/ ডিডিআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে