আপনি আছেন
প্রচ্ছদ > বিজ্ঞান প্রযুক্তি > বিশ্বের সর্ববৃহৎ ডাটা সেন্টার হবে নরওয়েতে

বিশ্বের সর্ববৃহৎ ডাটা সেন্টার হবে নরওয়েতে

বিশ্বের সর্ববৃহৎ ডাটা সেন্টার হবে নরওয়েতে

প্রতিচ্ছবি প্রযুক্তি ডেস্ক :

 নরওয়ের বালান শহরে বিশ্বের সবচেয়ে বড় ডাটা সেন্টার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের আয়তন হবে ছয় লাখ বর্গ মিটার।

এটি নির্মাণ করবে মার্কিন-নরওয়েজিয়ান যৌথ মালিকানার কোম্পানি কোস। এ উপলক্ষে তারা এরইমধ্যে নরওয়ের বিনিয়োগকারীদের কাছ থেকে ৭০ লাখ ডলার সংগ্রহ করেছে। যুক্তরাষ্ট্রের ইনভেস্টমেন্ট ব্যাংক থেকে বাকি টাকা সংগ্রহ করার জন্য তারা চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সাধারণত মেগা ডাটা সেন্টারগুলো ২০০ মেগাওয়াটের মতো শক্তি ব্যবহার করে থাকে। বালানের প্রকল্পে প্রথম পর্যায়ে ৭০ মেগাওয়াট শক্তি ব্যবহার করা হলেও পরবর্তী এক দশকের মধ্যে এটি চালাতে এক হাজার মেগাওয়াটেরও বেশি শক্তির প্রয়োজন পড়বে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান কোস।

ফেসবুকের ডাটা সেন্টার, যেটি বালান শহর থেকে মাত্র ৩৮৫ কিলোমিটার দূরে অবস্থিত, সেটি চালাতে দরকার হয় ১২০ মেগাওয়াট শক্তি।

প্রাকৃতিকভাবেই এই এলাকার আবহাওয়া ঠান্ডা, আর্দ্রতাও থাকে আদর্শ পরিমাণে তাই কৃত্রিম শীতলীকরণ যন্ত্র ছাড়াই এখানকার সার্ভারগুলো শীতল রাখা সম্ভব হবে বলে জানিয়েছে নির্মাতারা।

এছাড়া, প্রকল্প এলাকার আশেপাশে পর্যাপ্ত প্রাকৃতিক পানির উৎস রয়েছে, সেগুলোকেও সার্ভারের তাপমাত্রা নিয়ন্ত্রণে ব্যবহারের পরিকল্পনা রয়েছে।

টেক কনসাল্টটেন্সি প্রতিষ্ঠান গার্টনার মনে করে, আকার না বাড়ালে ডাটা সেন্টারগুলো আগামীতে প্রতিযোগিতামূলক দামে সেবা দিতে পারবে না। এতে তারা প্রতিযোগী সক্ষমতা হারাতে পারে।

ক্লাউড ব্যবহার করে গ্রাহক সেবাদানকারীদের মধ্যে অ্যামাজন, গুগল, মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠান এসব ডাটা সেন্টারগুলো থেকে সেবা নিয়ে থাকে।

এ এস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে