আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > দেশ জুড়ে শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

দেশ জুড়ে শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

15-august-barisal

প্রতিচ্ছবি প্রতিবেদক :

আজ ১৫ আগস্ট। সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। প্রতিবছরের মতো এবারও যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ করেছে দেশবাসী।

মঙ্গলবার সকালে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর শ্রদ্ধা জানায় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

রাজধানীর মতো সারাদেশেই বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে সর্বস্তরের মানুষ।

বরিশাল

বিনম্র শ্রদ্ধায় ও যথাযোগ্য মর্যাদায় বরিশালে স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। মঙ্গলবার প্রথম প্রহর রাত বারোটা ১ মিনিটে বঙ্গবন্ধু উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসনের উদ্যোগে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

সকাল থেকে অশ্বিনী কুমার হলের সামনে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানায় বিভিন্ন সংগঠন। সকাল ৮টায় জেলা আওয়ামীলীগের উদ্যোগে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুচ এমপির নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

এরপর নগর আওয়ামী লীগ, যুব লীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ নেতাকর্মীরা শ্রদ্ধা জানায়। এসময় সময় বরিশাল-৫ (সদর) আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, ওয়ার্কার্স পার্টির সংসদ সদস্য শেখ মো. টিপু সুলতান উপস্থিত ছিলেন।

15-august-jessore

বেনাপোল

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শার্শা উপজেলা ও বন্দর নগরী বেনাপোলে শোক র‌্যালী, বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পন ও শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

শোক র‌্যালীতে উপস্থিত ছিলেন যশোর-১ (শার্শা) আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন। র‌্যালীতে উপজেলার শিক্ষক, শিক্ষার্থী, মুক্তিযোদ্ধাসহ সকল পেশাজীবী মানুষ অংশ গ্রহণ করেন।

র‌্যালী শেষে শার্শা ও বেনাপোলে পৃথক দুটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

15-august-jenidah

ঝিনাইদহ

ঝিনাইদহে নানা কর্মসুচির মধ্য দিয়ে পালিত হয়েছে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। মঙ্গলবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে শোক র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। র‌্যালীটি স্থানীয় পুরাতন ডিসি কোর্ট চত্তর থেকে শুরু হয়েছে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্তরে গিয়ে শেষ হয়।

এসময় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, ঝিনাইদহ প্রেসক্লাব সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের নেতাকর্মীরা ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

পরে একে একে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প মাল্য অর্পণ করা হয়।

15-august-kkhulna

খুলনা

খুলনায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। ভোরে জাতীয় পতাকা, শোক পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। জেলা ও বিভাগীয় প্রশাসন শোক র‌্যালীর আযোজন করে।

র‌্যালী শেষে খুলনা বেতারে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তারা। এসময় রাজনৈতিক সামাজিক ও শিক্ষার্থীরা সেখানে ফুলেল শ্রদ্ধা জানায়।

খূলনা মহানগর আওয়ামীলীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক এমপি, খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আব্দুস সামাদ, খুলনা জেলা প্রশাসক মোঃ আমিনুল আহসানসহ রাজনৈতিক সামাজিক ও পেশাজিবী সংগঠনের নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

15-augugust-maymenshing

ময়মনসিংহ

বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে ময়মনসিংহে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার সকালে আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করেন সংরক্ষিত মহিলা সংসদ সদস্য ফাতেমা জোহরা রানীসহ দলের সিনিয়র নেতাকর্মীরা।

পরে সেখানে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান। এসময় জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট জহিরুল হক খোকা, সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, মহানগর আওয়ামীলীগের সভাপতি এহতেশামুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

15-aug-iub

ইসলামী বিশ্ববিদ্যালয়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করেছে দিবসটি পালন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন, আবাসিক হল, ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)।

সকালে প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা অর্ধনমন, কালো পতাকা উত্তোলন শেষে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন এবং তাঁর আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্র-ছাত্রী, ছাত্রলীগের নেতাকর্মীর উপস্থিতিতে শোক র‌্যালি বের হয়। শোক র‌্যালি শেষে অনুষদ ভবনের করিডোরে জাতীর পিতার জীবন দর্শনের উপর নির্মিত বিভিন্ন আলোক চিত্র প্রদর্শিত হয়।

জাতির পিতাসহ ১৫ আগস্টের সকল শহীদের বিদেহী আত্মার শান্তির উদ্দেশ্যে কেন্দ্রীয় মসজিদে পবিত্র  দোয়া মিলাদ অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ইসলামী  বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী এবং প্রোভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড সেলিম তোহা প্রমুখ।

পলাশ/সাজেদ/মাসুদ/লিয়াকত/শামীম/মোস্তফা/এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে