আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > কিংবদন্তী অভিনেত্রী শোভা সেনের প্রয়াণ

কিংবদন্তী অভিনেত্রী শোভা সেনের প্রয়াণ

কিংবদন্তী অভিনেত্রী শোভা সেনের প্রয়াণ

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

গণনাট্য আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ত্ব শোভা সেন গতকাল কলকাতায় নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে  তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর।

তিনি বছর পাঁচেক আগেও নিয়মিত মঞ্চে অভিনয় করেছেন। তবে মাসখানেক আগে অসুস্থ হয়ে বেশ কিছুদিন হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

তাঁর মেয়ে বিষ্ণুপ্রিয়া দত্ত রবিবার জানিয়েছেন, দীর্ঘদিন ধরে ভুগছিলেন বার্ধক্যজনিত রোগে। শোভার ইচ্ছা অনুসারে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে তাঁর  মরদেহ দান করেন পরিবার।

অভিনেতা উৎপল দত্তর স্ত্রী শোভা সেনের জন্ম ১৯২৩ সালে, অবিভক্ত বাংলাদেশের ফরিদপুরে। বেথুন কলেজ থেকে স্নাতক হওয়ার পর যোগ দেন গণনাট্য সঙ্ঘে। নবান্ন নাটকে প্রধান নারীচরিত্র দিয়েই অভিনয় জীবনের শুরু।

গণনাট্য সংঘে যোগ দিয়ে তিনি নাটকে নিয়মিত অভিনয় শুরু করেছিলেন। চলচ্চিত্রেও তিনি অভিনয় করেছেন নিয়মিত। প্রধানত পার্শ্বচরিত্রে তিনি অভিনয় করেছেন। সুচিতা সেন, বিকাশ রায়ের মত অভিনেত্রী অভিনেত্রীদের সঙ্গে অভিনয় করেছেন।

হিন্দি ছবি এক আধুরি কহানি ছবিতে তাঁর অভিনয় প্রশংসিত হয়েছিল। ঋত্বি ঘটকের পরিচালক হিসেবে প্রথম ছবি বেদেনিতেও শোভা সেন অভিনয় করেছিলেন। তবে ছবিটি শেষপর্যন্ত শেষ করা হয়ে ওঠেনি।

বাসু চ্যাটার্জি, গৌতম ঘোষ, উৎপল দত্তের অনেক ছবিতেই তিনি অভিনয় করেছেন। এছাড়াও তাঁকে দেখা গিয়েছে জার্মান পরিচালক ফ্লোরিয়ান গ্যালেনবার্গারের বাংলা ছবি শ্যাডোজ অফ টাইমে।

তবে থিয়েটারই ছিল তাঁর প্রথম ভালবাসা। আর তাই এক পর্যায়ে চুটিয়ে থিয়েটারে অভিনয় করেছেন। গত এক দশক ধরে তিনি অভিনয় থেকে সরে এসেছিলেন। ২০১০ সালে তিনি পেয়েছিলেন মাদার টেরেজা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড।

এফ এইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে