আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > আনন্দ উৎসবের মধ্য দিয়ে শুভ জন্মাষ্টমী উদযাপিত

আনন্দ উৎসবের মধ্য দিয়ে শুভ জন্মাষ্টমী উদযাপিত

আনন্দ উৎসবের মধ্য দিয়ে শুভ জন্মাষ্টমী উদযাপিত

প্রতিচ্ছবি প্রতিবেদক:

মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি আজ। শুভ শঙ্খধ্বনি ও মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে রাজধানীসহ দেশব্যাপী এ উৎসব শুরু হয়।

দেশের হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে পালন করছে জন্মাষ্টমী। জন্মাষ্টমী বা কৃষ্ণ জন্মাষ্টমী বিষ্ণুর অবতার কৃষ্ণের জন্মদিন হিসেবে পালিত হয়। এর অপর নাম কৃষ্ণাষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণজয়ন্তী ইত্যাদি।

শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ  হাসিনা। জন্মাষ্টমী উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। এ উপলক্ষে বিটিভিসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেল নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। সংবাদপত্রগুলো প্রকাশ করেছে বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র।

বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদ, পূজা উদযাপন পরিষদ, ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটি শুভ জন্মাষ্টমী উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি নানা কর্মসূচির আয়োজন করেছে। পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি এবারো জন্মাষ্টমী উদযাপনে কেন্দ্রীয়ভাবে কর্মসূচি পালন করছে।

প্রসঙ্গত, দাপর যুগের শেষ দিকে এই মহাপুণ্য তিথিতে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের ক্রোড়ে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রী কৃষ্ণ। পৃথিবী থেকে দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষার জন্যই ভগবান শ্রী কৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন বলে সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস।

হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন এ দিনে উপবাসে সপ্ত জন্মকৃত পাপ বিনষ্ট হয়। আর তাই এ দিনটিতে তারা উপবাস করে লীলা পুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করেন। এর সঙ্গে যুক্ত হয়, পূজা, আরাধনা, জন্মাষ্টমীর মিছিল, শোভাযাত্রা।

জন্মাষ্টমীর বিশেষ অনুষ্ঠান:

জন্মাষ্টমী উপলক্ষে আজ সকাল ৮টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় শ্রী শ্রী গীতাযজ্ঞ অনুষ্ঠিত হবে। এটি পরিচালনা করবে সীতাকুণ্ডের শংকর মঠ ও মিশন। বিকাল ৩টায় ঐতিহাসিক কেন্দ্রীয় জন্মাষ্টমী মিছিল অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অনুষ্ঠানের উদ্বোধন করবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। রাতে ঢাকেশ্বরী মন্দিরে শ্রীকৃষ্ণ পূজা অনুষ্ঠিত হবে।

এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে