আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > পান্ডিয়া তাণ্ডবের পর ফলোঅনে লঙ্কানরা

পান্ডিয়া তাণ্ডবের পর ফলোঅনে লঙ্কানরা

পান্ডিয়া তাণ্ডবের পর ফলোঅনে লঙ্কানরা ১

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

পান্ডিয়ার সেঞ্চুরিতে পাল্লেকেলে টেস্টের প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ৪৮৭ রান। এরপর ব্যাট করতে নেমে সেই পুরনো চিত্র। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা গুটিয়ে মাত্র ১৩৫ রানেই।

দ্বিতীয় ইনিংসের শুরুটাও লঙ্কানদের স্বস্তিময় হয়নি। হারিয়েছে তারা অভিজ্ঞ ওপেনার উপুল থারাঙ্গাকে। দ্বিতীয় দিন শেষ করেছে ১ উইকেটে ১৯ রান নিয়ে। ইনিংস পরাজয় এড়াতেই চাই আরও ৩৩৩ রান।

সকালে দ্বিতীয় ওভারেই ঋদ্ধিমান সাহাকে ফেরান বিশ্ব ফার্নান্দো। কিন্তু সেই সাফল্য ধরে রাখতে পারেনি লঙ্কান বোলাররা। কুলদিপ যাদবকে নিয়ে ভারতকে এগিয়ে নেন পান্ডিয়া।

পান্ডিয়ার শুরুটা ছিল ওয়ানডের গতিতে। পরে রান তুলেছেন টি-টোয়েন্টির মেজাজে। অষ্টম উইকেটে কুলদিপের সঙ্গে গড়েছেন ৬২ রানের জুটি।

শেষ দুই জুটিতেও পান্ডিয়ার সৌজন্যে ভারত পায় ৮৬ রান। তাতে শেষ দুই ব্যাটসম্যান মোহাম্মদ শামি ও উমেশ যাদবের সম্মিলিত অবদান ছিল মাত্র ১১। পান্ডিয়া তুলেছেন টর্নেডো।

পান্ডিয়া তাণ্ডবের পর ফলোঅনে লঙ্কানরা ২

৬১ বলে স্পর্শ করেছিলেন টেস্টে দ্বিতীয় অর্ধশতক। পরের পঞ্চাশ আসে ২৫ বলেই। টেস্ট ক্রিকেটে তো বটেই, প্রথম শ্রেণির ক্রিকেটেও পান্ডিয়ার এটি প্রথম সেঞ্চুরি।

৮৬ বলে সেঞ্চুরির পথে লঙ্কান বাঁহাতি স্পিনার মালিন্দা পুস্পাকুমারার এক ওভারে দুই চার ও তিন ছক্কায় পান্ডিয়া নেন ২৬ রান, যা টেস্টে ভারতের রেকর্ড।

শেষ পর্যন্ত ৮ চার ও ৭ ছক্কায় ৯৬ বলে ১০৮ করে পান্ডিয়া ধরে পড়েন সীমানায়। এই উইকেটেই টেস্টে প্রথমবার ৫ উইকেট পূর্ণ হয় চায়নামান লাকশান সান্দাকানের।

কিন্তু আরেক চায়নাম্যানও যে ততক্ষণে অস্ত্রে শান দিয়ে ফেলেছেন! ভারতীয় চায়নাম্যান বোলার কুলদিপের জবাব খুঁজে পেল না লঙ্কানরা।

শুরুটা করেছিলেন শামি। নতুন বলে ফেরান তিনি শ্রীলঙ্কার দুই ওপেনারকে। কুসল মেন্ডিস দারুণ শুরু করে হয়ে যান রান আউট। ব্যাটের পর বোলিংয়েও দৃশ্যপটে পান্ডিয়া। লঙ্কানদের বড় ভরসা অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ফেরান শূন্য রানে।

বাকি কাজ সেরেছেন কুলদিপ ও রবিচন্দ্রন অশ্বিন। পঞ্চম উইকেটে ৬৩ রানের জুটি গড়েছিলেন দিনেশ চান্দিমাল ও নিরোশান ডিকভেলা। কুলদিপ এই জুটি ভাঙেন ডিকভেলাকে ফিরিয়ে।

বাকি উইকেটগুলো ধরা দেয় টপাটপ। শ্রীলঙ্কা শেষ ৬ উইকেট হারায় ৩৪ রানে। খানিকটা লড়াই করা চান্দিমালকে ফেরান অশ্বিন। পরে শেষ উইকেটসহ এই অফ স্পিনার নেন দুই উইকেট।

কুলদিপ যাদব নিয়েছেন চারটি। দ্বিতীয় টেস্ট খেলতে নামা চায়নাম্যান বোলার অভিষক টেস্টেও নিয়েছিলেন ৪ উইকেট।

বিকেলে দ্বিতীয় ইনিংসে ঘন্টাখানেক ব্যাট করে শ্রীলঙ্কা হারিয়েছে উপুল থারাঙ্গাকে। তৃতীয় দিনে অপেক্ষায় কঠিন পরীক্ষা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ১২২.৩ ওভারে ৪৮৭ (আগের দিন ৩২৯/৬) (ঋদ্ধিমান ১৬, পান্ডিয়া ১০৮, কুলদিপ ২৬, শামি ৮, উমেশ ৩*; ফার্নান্দো ২/৮৭, কুমারা ০/১০৪, করুনারত্নে ০/৩০, পেরেরা ০/৩৬, সান্দাকান ৫/১৩২, পুস্পকুমারা ৩/৮২)।

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৭.৪ ওভারে ১৩৫ (করুনারত্নে ৪, থারাঙ্গা ৫, মেন্ডিস ১৮, চান্দিমাল ৪৮, ম্যাথিউস ০, ডিকভেলা ২৯, পেরেরা ০, পুস্পকুমারা ১০, সান্দাকান ১০, ফার্নান্দো ০, কুমারা ০*; শামি ২/১৭, উমেশ ০/২৩, পান্ডিয়া ১/২৮, কুলদিপ ৪/৪০, অশ্বিন ২/২২)।

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (ফলো অনের পর) ১৩ ওভারে ১৯/১ (করুনারত্নে ১২*, থারাঙ্গা ৭, পুস্পকুমারা ০*; শামি ০/৭, অশ্বিন ০/৫, উমেশ ১/৩, কুলদিপ 0/৪)।

আই এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে