আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ভারতে হাসপাতালে অক্সিজেনের অভাবে ৩০ শিশুর মৃত্যু

ভারতে হাসপাতালে অক্সিজেনের অভাবে ৩০ শিশুর মৃত্যু

ভারতে হাসপাতালে দুই দিনে ৩০ শিশুর মৃত্যু ১

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ভারতে উত্তর প্রদেশের গোরক্ষপুরের বিআরডি হাসপাতালের অক্সিজেন বন্ধ হয়ে ৩০ জন শিশুর মৃত্যু হয়েছে। তিনটি ওয়ার্ড মিলিয়ে মৃত ওই ৩০টি শিশুই এনসেফ্যালাইটিসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল বলে স্থানীয় সূত্রের খবর।

রাজ্যের মুখ্যমন্ত্রী যোগি অদিত্যনাথের পার্লামেন্ট আসন গোরক্ষপুরের একটি হাসপাতালে ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ২৩ টি শিশু মারা যায় । আর শুক্রবার সকালে মারা যায় আরো ৭ জন। ওই সময় হাসপাতালটি থেকে অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটায় এ মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এদিকে হাসপাতালের অক্সিজেন সঙ্কটের কারণ অনুসন্ধান করে দেখা যায়, একটি বেসরকারি অক্সিজেন সিলিন্ডার সরবরাহকারী সংস্থা হাসপাতালে অক্সিজেন সরবরাহ করে। তাদের দাবি, পাওনা  ৭০ লক্ষ টাকার মধ্যে মাত্র ৩৫ হাজার টাকা পরিশোধ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। বাকি টাকার জন্য বারবার তাগাদা দেওয়া স্বত্বেও ভ্রুক্ষেপ করছিল না কর্তৃপক্ষ। এ নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে চিঠিও দেওয়া হয়েছে বলে জানায় তার। তাদের দাবি, বকেয়া টাকা না দিলে আর অক্সিজেন সরবরাহ করা সম্ভব নয় বলে স্পষ্ট জানানো হয়েছিল ওই চিঠিতে।

ভারতে হাসপাতালে দুই দিনে ৩০ শিশুর মৃত্যু ২

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ সিং অবশ্য অক্সিজেনের অভাবে শিশু মৃত্যুর অভিযোগ উড়িয়ে দিয়েছেন। রাজ্যের দেয়া বিবৃতিতে দিয়ে বলা হয়েছে, অক্সিজেন বন্ধ হয়ে নয়, অন্য কারণে মৃত্যু হয়েছে শিশুদের।

গোরক্ষপুরের ওই হাসপাতালে গিয়ে অক্সিজেনের অভাবে শিশুমৃত্যুর তত্ত্ব অস্বীকার করেছেন রাজ্যের মেডিক্যাল শিক্ষা দফতরের ডিজি কে কে গুপ্তও। তিনি বলেন, ‘‘বিআইডি হাসপাতালের নিজস্ব অক্সিজেন ব্যবস্থা রয়েছে। প্রাথমিক ভাবে মনে হচ্ছে অক্সিজেনের অভাবই শিশুমৃত্যুর এক মাত্র কারণ নয়।’’এই ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

সূত্র: আনন্দবাজার

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে