আপনি আছেন
প্রচ্ছদ > পরিবেশ > গরমে ওষ্ঠাগত প্রাণ, তাপদাহ থাকবে আরো দুই-তিন দিন!

গরমে ওষ্ঠাগত প্রাণ, তাপদাহ থাকবে আরো দুই-তিন দিন!

%e0%a6%97%e0%a6%b0%e0%a6%ae-1২২ মে, ২০১৭

আহমেদ রুমী:

অসহনীয় গরম আর রৌদ্রের তীব্র তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে নগরজীবন। গত কয়েকদিনের গরমে অতিষ্ঠ সাধারণ মানুষ।

জনজীবনের এ ভোগান্তি শুধু রাজধানী ঢাকাতেই সীমাবদ্ধ নয়, সারাদেশেই চলছে তাপদাহ। সূর্যের প্রখর তাপে অসুস্থ হয়ে পড়ছে মানুষ।

নগরবাসীরা জানান, এতো গরমে রাস্তাঘাটে চলাচল করা যাচ্ছে না। কোনো কাজ সময়মতো করা যাচ্ছে না। এমনকি গরমের পাশাপাশি ভোগান্তি আরও বাড়িয়ে দিচ্ছে ঢাকার যানজট। যানজটের কারণে সময়মত কোথাও পৌঁছনো যাচ্ছে না।

রাজধানীর বিভিন্ন সড়কে দেখা যায়, যানজটের কারণে অনেকেই গণপরিবহণ ছেড়ে পায়ে হেঁটে তাদের কর্মস্থল ও অন্যান্য গন্তব্যের উদ্দেশ্যে  যাত্রা করেছেন।

এ ব্যাপারে আবহাওয়াবিদ আবদুর রহমান খান প্রতিচ্ছবিকে বলেন, ঢাকাসহ দেশের বেশিরভাগ অঞ্চলেই আগামী দুই-তিনদিন তীব্র গরম থাকবে। এ সপ্তাহের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে ময়মনসিংহ, সিলেটসহ দেশের উত্তরাঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

%e0%a6%97%e0%a6%b0%e0%a6%ae-2

এদিকে, প্রচন্ড এই গরমে দেখা দিচ্ছে সর্দি-হাঁচি-কাশিসহ না রোগব্যাধি। যা থেকে বাঁচতে অনেককেই মুখে মাস্ক লাগিয়ে রাস্তায় চলাচল করতে দেখা গেছে।

এছাড়া, গরমের অত্যাচার থেকে একটুখানি রেহাই পেতে রাস্তাঘাটে চলাচলরত নারী-পুরুষ, শিশু-বৃদ্ধ সকলেই ভিড় জমাচ্ছেন রাস্তার পাশের অস্বাস্থ্যকর ঠান্ডা পানীয়ের দোকানে। ফলে, ছড়িয়ে পড়ছে ডায়রিয়া-আমাশয়সহ অনেক পানিবাহিত রোগ।

এ ব্যাপারে মেডিসিন ও শিশু বিশেষজ্ঞ ডা. শাহ আলম প্রতিচ্ছবিকে বলেন, গরমের তীব্রতার কারণে চারদিকে প্রচুর রোগব্যাধি ছড়াচ্ছে। তাই, সুস্থ থাকতে প্রচুর পরিমাণ ঠান্ডা পানি ও তরল খাবার খেতে হবে। আর অতিরিক্ত মশলা ও চর্বি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে।

খোলা রাস্তায় বিক্রি করা অস্বাস্থ্যকর ঠান্ডা পানীয়, লেবুর শরবত, বিভিন্ন ফলের জুস পান করা যাবে না। এসব থেকে ভাইরাস ছড়ায়। তাই, ঘরেই বিভিন্ন ফলের জুস-শরবত ইত্যাদি তৈরী করে পান করতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে