আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > ঝুম বৃষ্টিতে সুস্বাদু বিফ খিচুড়ি

ঝুম বৃষ্টিতে সুস্বাদু বিফ খিচুড়ি

ঝুম বৃষ্টিতে সুস্বাদু বিফ খিচুড়ি

প্রতিচ্ছবি ডেস্ক:

আয়েশী ছুটির দিনে যদি আকাশ ভেঙ্গে বৃষ্টি নামে তাহলে খাবারের মেন্যুতে খিচুড়ি থাকলে তা খেতে হবে অমৃত। তাই দেরি না করে এখনই রেঁধে ফেলুন বিফ খিচুড়ি। আর পরিবারের সবাইকে সাথে নিয়ে বৃষ্টিভেজা দুপুরে উপভোগ করুন দারুন সুস্বাদু এই খাবার।

যা যা লাগবে :

মাংসের জন্য : গরুর মাংস ১/২ কেজি, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ ১/২ চা চামচ, মরিচের গুড়ো ২ চা চামচ, ধনিয়া গুড়ো ১ চা চামচ,লবন স্বাদমতো, কাটা পেয়াজ ১ কাপ, জিরার গুড়ো ১/২ চা চামচ, দারচিনি, এলাচি লং কয়েক টুকরা, তেল ২ টেবিল চামচ খুছুড়ির জন্য: পোলাও এর চাল ১/২ কেজি,মসুর ডাল ৩/৪ কাপ, কাটা পেঁয়াজ ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, হলুদ গুড়ো ১ চিমটি, তেল ৩ টেবিল চামচ, লবন স্বাদমতো, তেজপাতা ২টি , কাচামরিচ ৫/৬ টি , ক্যাপসিকাম ১টি ও টমেটো ১ টি কিউব করে কাটা।


প্রণালী :

গরুর মাংস রান্নার সব উপকরণ দিয়ে মাংস মাখিয়ে বসিয়ে দিবেন, এমনভাবে আঁচে রাখবেন যেন গোশতের পানি দিয়েই গোশত ৮০% সেদ্ধ হয়ে যায়। আর একটি ডেকচিতে তেল গরম করে পেঁয়াজ দিবেন, পেঁয়াজ একটু লাল হয়ে এলে তেজপাতা চাল ও ডাল দিয়ে ভালো করে ভেজে আদাবাটা, হলুদ, লবন ও মাংস দিয়ে পানি দিয়ে কাচামরিচ, ক্যাপসিকাম, ও টমেটো দিয়ে ঢেকে দিবেন ফুল আঁচে ১০ মিনিট , ১০ মিনিট পর পানি শুকিয়ে গেলে আঁচ কমিয়ে আরও ১০ মিনিট রাখবেন। এ ২০ মিনিটের মধ্যে খিচুড়ি নাড়বেননা। নাড়লে হয়তো খিচুড়িটা ভালো করে ফুটবেনা, খেতে চাল চাল লাগবে। কিছুক্ষণ পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার বিফ খিচুড়ি।

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে