আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > কাঁঠালের তিন পদ

কাঁঠালের তিন পদ

২২ মে, ২০১৭

প্রতিচ্ছবি ডেস্ক:

বাজারে হর হামেশা পাওয়া যাচ্ছে মৌসুমি ফল। এর মধ্যে কাঁঠাল অন্যতম। অনেকে কাঁঠাল খেতে তেমন পছন্দ করেনা। কিন্তু এই কাঁঠাল দিয়ে তৈরী করা যায় সুস্বাদু খাবার। জেনে নিন কাঁঠালের কিছু পদ। অন্যরকম করে বানানো কাঁঠাল এর রেসিপি আপনার নিত্যদিনের স্বাদে আনবে বৈচিত্র্য।

indexকাঁচা কাঁঠালে গরুর মাংস:

উপকরন :

এক কে‌জি গরুর মাংস , এক‌টি মাঝা‌রি সাই‌জের কাঁচা কাঠাল, আদা বাটা দুই টে‌বিল চামচ,  রসুন বাটা দুই টে‌বিল চামচ, জিরা বাটা এক টে‌বিল চামচ, পিয়াজ মাঝা‌রি সাই‌জের সাত আট‌টি, তেল এক কাপ, নার‌কেল দুধ এক কাপ, চি‌নি এক চা চামচ, লবণ স্বাদমত, তিন‌টি এলাচ তিন‌টি দারু‌চি‌নি একটি তেজপাতা ।

প্রনা‌লি:

মাংস ধু‌য়ে পা‌নি ঝ‌রি‌য়ে একে একে আদা জিরা, রসু্‌ন, তেল, পিয়াজ, লবণ, হলুদ ও ম‌রি‌চের গুঁড়া। দি‌য়ে ব‌সি‌য়ে দি‌তে হ‌বে, মাংস কষা হ‌য়ে আস‌লে গরম মসলা গু‌লো দি‌য়ে তলায় ধ‌রে না যায় এমন ভা‌বে ক‌ষি‌য়ে নি‌তে হ‌বে, প‌রে মাংস অনেকটা সিদ্ধ হ‌য়ে এলে কাঠাল দি‌য়ে পূনরায় পা‌নি দি‌য়ে রান্না কর‌তে হ‌বে, উল্লেখ্য ,কাঁঠাল কষা‌নোর প্র‌য়োজন নেই তা‌তে প্রাকৃতিক স্বাদ টা ক‌মে যা‌বে, সব উপকরন গু‌লো পু‌রোপ‌ু‌রি সিদ্ধ হ‌য়ে এলে নার‌কেল দুধ ও চি‌নি দি‌য়ে জাল ক‌মি‌য়ে প‌নে‌রো মি‌নিট রান্না কর‌ুন, তেল ভে‌সে উঠ‌লে লবণ চে‌খে না‌মি‌য়ে নিন মুখরোচক এই খাবার। প‌রি‌বেশন করুন নিজের মন মত সাজিয়ে।

 

5964424958ed0d6294239f4d8042c725

কাঁঠালের বিচি দিয়ে শুটকি ভুনা

উপকরণ:   কয়েকটি আলু, শুকিয়ে নেয়া কাঁঠালের বিচি, কয়েকটি কলমি শাকের পাতা, বিলেতি ধনিয়া পাতা, চ্যাঁপা শুঁটকি, কয়েকটি রসুন, একটি ছোট পেঁয়াজ, হলুদ ও মরিচের গুঁড়া।

প্রনা‌লি:   প্রথমে আলু ছোট টুকরো করে কেটে নিন। কাঁঠাল এর বিচি ছেঁচে খোসা ছাড়িয়ে নিন। তারপর সামান্য তেলে পেঁয়াজ রসুন দিয়ে বাগার দিন। তার এতে একে একে সব মসলা দিয়ে শুঁটকিভাওভাবে কষিয়ে নিন। প্রয়োজনমত লবণ ও পানি দিয়ে রান্না করুন। ভুনা ভুনা হয়ে আসলে ধনিয়া পাতা ও একটু সরিষার তেল উপরে দিয়ে নামিয়ে নিন। গরম গরম ভাতের সাথে এর জুড়ি মেলা ভার।

ddকাঁঠালের পিঠা

উপকরণ:  ময়দা, পাকা কাঠালের ক্বাথ, চিনি, একটু লেবুর রস, লবণ, তেল

প্রণালী:   প্রথমে ময়দা কাঁঠালের ক্বাথ এর সাথে ময়দা ও পানি মিশিয়ে মাখো মাখো লেই তৈরী করে নিন। এমন ভাবে তৈরী করুন যাতে চিতই পিঠার মত লেই হয়। তাতে একটু লেবুর রস চিনি এক চিমটি লবন মিশিয়ে নিন। তারপর গরম ডুবো তেলে অল্প অল্প লেই দিয়ে ভাল করে ভেজে উঠিয়ে নিন। গরম চায়ের সাথে অথবা বিকেলের নাস্তায় দারুণ জমবে কাঁঠালের পিঠা।

 

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে