আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > আগস্টেই যুক্তরাষ্ট্রে হামলা চালাবে উত্তর কোরিয়া

আগস্টেই যুক্তরাষ্ট্রে হামলা চালাবে উত্তর কোরিয়া

আগস্টেই যুক্তরাষ্ট্রে হামলা চালাবে উত্তর কোরিয়া

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

চলতি আগস্টেই যুক্তরাষ্ট্রে হামলার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। এই মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই মার্কিন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে হামলার প্রস্ততি নিচ্ছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরীয় নেতা কিম জং উনের নির্দেশ পেলেই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে। এতে করে  দুই দেশের মাঝে চলমান উত্তেজনা আরও তীব্র রূপ ধারণ করেছে। গুয়ামে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটি আছে। এই ঘাঁটিতে একটি বিমান ক্ষেত্র, একটি সাবমেরিন স্কোয়াড্রন, দেশটির কোস্টগার্ডের প্রায় ১ লাখ ৬৩ হাজার মানুষ রয়েছেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বেশ কয়েকটি রকেট দিয়ে ওই এলাকায় হামলা চালানো হবে। গুয়াম থেকে ৩০ কিলোমিটার দূরের সাগরের কাছাকাছি এলাকায় আঘাত হানবে হুয়াসং-১২ রকেট।

উত্তর কোরিয়ার সেনপ্রধান জেনারেল কিম রাক গিওম বলেন গুয়ামে মার্কিন সামরিক ঘাটিতে মিসাইল হামলার জন্য আগস্টের মাঝামাঝি সময়েই তারা প্রস্তুত হয়ে যাবেন। এটা শিম্যান. হিরোশিমা, কোইচি পার হয়ে গুয়ামে পৌঁছাবে। এই সময়ে এটা পাড়ি দিবে ৩ হাজার ৩৫৬ কিলোমটার পথ ও সময় লাগবে ১ হাজার ৬৫ সেকেন্ড।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচী বন্ধ করতে দরকার হলে শক্তি প্রয়োগে যুক্তরাষ্ট্র প্রস্তুত বলে সতর্ক করেছে ওয়াশিংটন, তবে শক্তি প্রয়োগের চেয়ে নিষেধাজ্ঞাসহ আন্তর্জাতিক কূটনৈতিক পদক্ষেপই তাদের পছন্দ বলে জানিয়েছে তারা। এদিকে, উত্তর কোরিয়া নিজেদের ধ্বংস ডেকে আনছে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিস সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্রদের যুদ্ধের হুমকি দিলে প্রবলভাবে ব্যর্থ হবে তারা।

যুক্তরাষ্ট্রকে কোনো হুমকি দিলে উত্তর কোরিয়ায় জোরালো হামলা চালিয়ে তার জবাব দেওয়া হবে বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ার করার কয়েক ঘন্টার মধ্যেই বুধবার পাল্টা এ হুমকি দেয় উত্তর কোরিয়া।

 

এন টি

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে