আপনি আছেন
প্রচ্ছদ > আইন-মানবাধিকার > ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে যা বললেন আইন কমিশনের চেয়ারম্যান

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে যা বললেন আইন কমিশনের চেয়ারম্যান

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে যা বললেন আইন কমিশনের চেয়ারম্যান
প্রতিচ্ছবি প্রতিবেদক:
ষোড়শ সংশাধনী বাতিলের রায়ে সংসদ ও নির্বাচন কমিশন নিয়ে সুপ্রিম কোর্ট  নিয়ে পর্যপেবক্ষনকে অপ্রাসংগিক বলে মন্তব্য করেছেন আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক ।
বিকেলে রাজধানীর আইন কমিশনে সংবাদ সম্মেলনে তিনি বলেন, রায়ে অনেক অপ্রয়োজনীয় বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

আইন কমিশনের চেয়ারম্যান বলেন, রায়ে সংসদ সদস্যেদের ইম-ম্যাচিউরড বলা ঠিক হয়নি । খায়রুল হক বলেন, এমপি সাহেবরা এখন যদি উল্টো করে বলেন, হাই কোর্টের জাজরা বিচারপতি হওয়ার উপযুক্ত কিনা, সেটা তারা বিবেচনা করে দেখেছেন কিনা- কেমন শোনাবে? কথায় তো কথা বাড়ে।

সুপ্রিম কোর্টের ওই রায়কে তিনি পূর্ব ধারণাপ্রসূত বলেছেন। কিছু পর্যবেক্ষণ অপ্রাসঙ্গিকভাবে এসেছে বলে মনে করেন তিনি।

বিচারপতি খায়রুল হক বলেছেন, সংবিধানের ১ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে পিপলস রিপাবলিক অব বাংলাদেশ। কিন্তু রায়ের পর মনে হচ্ছে দেশ জাজেস রিপাবলিক অব বাংলাদেশ হতে যাচ্ছে।
রায়ের পর্যবেক্ষণে সংসদ, নির্বাচন কমিশন এবং দেশের সামাজিক অবস্থা সম্পর্কে যেসব প্রসঙ্গ এসেছে তা বাঞ্ছনীয় ছিল না বলেন মনে করেন আইন কমিশনের চেয়ারম্যান।  সংসদে আইন পাশ করা ছাড়া সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বৈধ হবে না বলেও মন্তব্য করেন তিনি।

গত ৩ জুলাই  সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এরপর পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয় ১ আগস্ট। মূল রায় ছাড়াও পূর্নাঙ্গ রায়ে বেশ কিছু পর্যবেক্ষণ দেন আপিল বিভাগ। এর পর থেকেই বিভিন্ন মহলে বিষয়টি চলছে আলোচনার ঝড়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইন কমিশনের সদস্য বিচারপতি এ টি এম ফজলে কবির ও গবেষণা কর্মকর্তা ফজলুল করিম।

ডিডিআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে