আপনি আছেন
প্রচ্ছদ > বিজ্ঞান প্রযুক্তি > জনপ্রিয়তার শীর্ষে ছুটছে  ‘সারাহাহ’

জনপ্রিয়তার শীর্ষে ছুটছে  ‘সারাহাহ’

sarahah logo

প্রতিচ্ছবি প্রযুক্তি ডেস্ক:

মনের কথা সামনে বলতে সাহসে কূলায় না, তবে পরিচয় গোপন রেখে মনের কথা অনায়শে বলা যেতেই পারে, সম্প্রতি একে কাজে লাগিয়ে নতুন অ্যাপ ‘সারাহাহ’ বাজিমাত করে তুলল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সময়ে বিভিন্ন অ্যাপ উন্মাদনা ছড়িয়ে দেয় , হয়ে উঠে ভাইরাল। ঠিক তেমনটাই ভাইরালে পরিণত হয়েছে এই ‘সারাহাহ’ নামের অ্যাপটি।

গত ৫ জুন থেকে অ্যাপ স্টোরে দেয়া হয় ‘সারাহাহ’ অ্যাপটি। এরই মধ্যে অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা ছড়িয়েছে প্রায় ৩০ কোটি। যা মাত্র দেড় মাসের মাথায় ফেসবুক, স্ন্যাপচ্যাট ও ইনস্টাগ্রামকে পেছনে ফেল দেয়।

‘সারাহাহ’ একটি আরবি শব্দ। এর অর্থ হচ্ছে সততা। নিজের পরিচয় গোপন রেখে সারাহাহ অ্যাপটিতে অ্যাকাউন্ট আছে এমন ব্যক্তিকে বার্তা পাঠানো যায়।

প্রথমদিকে কর্মক্ষেত্রে প্রতিক্রিয়া জানানোর ওয়েবটুল হিসেবে সারাহাহ’র ব্যবহার শুরু হয়েছিল। কিন্তু তরুণদের কাছে এরই মধেয় অ্যাপটি দারুণ জনপ্রিয়তা পেয়েছে। এমনকি জুলাই মাসে অ্যাপলের অ্যাপ স্টোরে তালিকার শীর্ষে ছিল অ্যাপটি।

সৌদি আরবের ডেভেলপার জায়ান আবিদিন তৌফিক(২৯) এ অ্যাপটির নির্মাতা।

সারাহাহ অ্যাপ

তৌফিক বলেন, যারা চাকরি হারানোর ভয়ে প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামনাসামনি কিছু বলতে পারেন না, তাদের কিছু বলার সুযোগ করে দিতে অ্যাপটি তৈরি করা হয়েছে। কিন্তু পরবর্তীতে অ্যাপটি শুধু কর্মীদের মধ্যেই নয়, ব্যক্তিগত পর্যায়েও ব্যবহার শুরু হয়ে যায়।

তৌফিক আরো বলেন, তিনি আশাবাদী ছিলেন। ভেবেছিলেন এক হাজার মেসেজ পেলেই তিনি খুশি হবেন। কিন্তু তা এখন ৩০ কোটি ছাড়িয়ে গেছে।

সারাহাহ অ্যাপের প্রাইভেসি পলিসিও মজুবত। পলিসিতে লেখা, তারা ইউজারের প্রাইভেসি দেবে এবং তথ্য বিক্রয় করবে না যদি না কোনো লিগ্যাল অথরিটি সেই তথ্য চায়।

পরিচয় গোপন করা যায় বলে অনেকে সারাহাহ ব্যবহার করে যা খুশি তাই লিখতে পারেন। কিন্তু এটি ইতিবাচক না নেতিবাচক হিসেবে ব্যবহার করবেন সেটি একান্ত ব্যবহারকারীর উপর নির্ভর করে।

এ এস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে