আপনি আছেন
প্রচ্ছদ > আইন-মানবাধিকার > আশিয়ান সিটির কার্যক্রম স্থগিত

আশিয়ান সিটির কার্যক্রম স্থগিত

প্রতিচ্ছবি প্রতিবেদক:

রাজধানীর উত্তরার দক্ষিণখান মৌজায় অবস্থিত আশিয়ান সিটি আবাসিক প্রকল্প অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া নিষেধাজ্ঞা বহাল রেখেছেন আপিল বিভাগ।

একই সঙ্গে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা রিভিউ আবেদনের রায় স্থগিত করেছেন আদালত। সেই সঙ্গে আশিয়ান সিটির বিষয়ে হাইকোর্টের রিভিউ রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি (লিভ টু আপিল গ্রহণ) দিয়েছেন আদালত।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আশিয়ান সিটির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী। রিটকারী সংগঠনগুলোর পক্ষে ছিলেন ড. কামাল হোসেন ও আইনজীবী ফিদা এম কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত বছরের ১৬ আগস্ট আশিয়ান সিটির রিভিউ আবেদন গ্রহণ করে বিচারপতি সৈয়দ এ বি মাহমুদুল হক, বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি কাজী রেজা-উল হকের হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। পরে এর বিরুদ্ধে গতকাল আবেদন করে রিটকারী সংগঠনগুলো।

২০১৪ সালের ১৬ জানুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ আশিয়ান সিটির আবাসিক প্রকল্প অবৈধ ঘোষণা করে রায় দেন। পরে এই রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করে আশিয়ান সিটি কর্তৃপক্ষ।

২০১২ সালের ২২ ডিসেম্বর রাজধানীর উত্তরার দক্ষিণখান মৌজায় অবস্থিত আশিয়ান সিটি আবাসিক প্রকল্পকে দেয়া রাজউকের অনুমোদন এবং পরিবেশ অধিদফতরের দেয়া আসিয়ান সিটির অবস্থানগত ছাড়পত্রের বৈধতা চ্যালেঞ্জ করে একাধিক মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হাইকোর্টে একটি রিট আবেদন করে।

আইন ও সালিশ কেন্দ্র (আসক), অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভলপমেন্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), ব্লাস্ট, বাংলাদেশ পরিবেশ আন্দোলন, ইনস্টিটিউট অব আর্কিটেক্ট বাংলাদেশ, নিজেরা করি, পরিবেশ বাঁচাও আন্দোলনসহ ৮টি সংগঠন রিট আবেদনটি দায়ের করেছিল।

এ এস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে