আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > বীরপ্রতীক তারামন বি‌বির প্রত্যাশা বিদেশে উন্নত চিকিৎসা

বীরপ্রতীক তারামন বি‌বির প্রত্যাশা বিদেশে উন্নত চিকিৎসা

100509tb

প্রতিচ্ছবি প্রতিবেদক:

বীরপ্রতীক তারামন বিবির শ্বাসকষ্ট হঠাৎ করে খুব বেশি মাত্রায় বেড়ে যাওয়ায় তাকে রংপুর সিএমএইচ থেকে হেলিকপ্টারযোগে ঢাকার উদ্দেশে পাঠানো হয়েছে।

তারামন বি‌বির ছেলে মো. আবু তা‌হেরের ভাষ্য অনুযায়ী, উন্নত চি‌কিৎসার জন্য দে‌শের বাইরে যাওয়ার ইচ্ছা প্রকাশ ক‌রে‌ছেন বীর এই মুক্তিযোদ্ধা। তিনি বলেন, ‘মা চান তা‌কে যেন দে‌শের বাইরে, ভার‌তের কোন ভা‌লো হাসপাতা‌লে চি‌কিৎসার জন্য পাঠা‌নোর ব্যবস্থা করা হয়। এটা মা‌য়ের শেষ চাওয়া। আমরাও সরকা‌রের কা‌ছে একই আবেদন জানা‌চ্ছি।’

শ্বাসকষ্ট এবং হৃদ‌রোগ সমস্যাজ‌নিত কার‌ণে শুক্রবার তি‌নি রংপুর সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) ইন‌সেন‌টিভ কেয়ার ইউনিটে (আইসিমইউ) চি‌কিৎসাধীন ছিলেন। চিকিৎসকরা জানিয়েছেন, তার শারী‌রিক অবস্থা মোটামুটি স্থি‌তিশীল র‌য়ে‌ছে।

আবু তাহের বলেন, ‘মা অনেক বে‌শি অসুস্থ হ‌য়ে প‌ড়ে‌ছেন। রংপুর সিএমএইচে আনার পর থে‌কে তা‌কে আইসিইউতে অক্সিজেন দিয়ে রাখা হ‌য়েছে।

চি‌কিৎসক‌দের বরাত দি‌য়ে আবু তা‌হের জানান, ‘শ্বাসক‌ষ্টের পাশাপা‌শি এখন তার হা‌র্টের সমস্যাও দেখা দি‌য়ে‌ছে।’

শুক্রবার তারামন বিবিকে রংপুর স‌ম্মি‌লিত সাম‌রিক হাসপাতা‌লে ভ‌র্তির পর রা‌তে রংপুর মে‌ডিক্যাল ক‌লে‌জের কা‌র্ডিওল‌জি বিভা‌গের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও হৃদ‌রোগ বি‌শেষজ্ঞ ডা. হ‌রিপদ সরকার স্বাস্থ্য পরীক্ষা ক‌রে‌ছিলেন।

তারামন বি‌বির পা‌রিবা‌রিক সু‌ত্রে জানা গে‌ছে, দীর্ঘদিনের শ্বাসকষ্ট আর কাশি ক‌য়েক ‌দিন থে‌কে আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। তি‌নি নিজে নিজে হাঁটা-চলাও করতে পারছেন না। প‌রে উন্নত চি‌কিৎসার জন্য শুক্রবার (৪ আগস্ট) দুপুর ১২টার দিকে কু‌ড়িগ্রাম জেলা প্রশাস‌নের সহায়তায় তা‌কে রংপুর স‌ম্মি‌লিত সাম‌রিক হাসপাতা‌লে ভ‌র্তি করা হয়।

বীরপ্রতীক তারামন বিবির প্রকৃত নাম তারামন বেগম। তার জন্ম কুড়িগ্রাম জেলার রাজীবপুর উপজেলার কাচারিপাড়ায়। তিনি কুড়িগ্রামের শংকর মাধবপুরে ১১ নম্বর সেক্টরে কমান্ডার আবু তাহেরের অধীনে মুক্তিযুদ্ধে অংশ নেন। মুক্তিযুদ্ধে অবদানের জন্য ১৯৭৩ সালে তাকে বীর প্রতীক খেতাবে ভূষিত করে বাংলাদেশ সরকার। ১৯৯৫ সালের ১৯ ডিসেম্বর তার হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয় এই সম্মাননা। সরকার তাকে কুড়িগ্রামে জমিসহ এক‌টি বাড়ি তৈ‌রি ক‌রে দিয়েছে। তবে তারামন বিবি নিজের গ্রামের বাড়িতেই বেশিরভাগ সময় থাকেন।

মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের জন্য রান্না ও অস্ত্র লুকিয়ে রাখা, পাকিস্তানি বাহিনীর খবর সংগ্রহ এবং সম্মুখযুদ্ধে হানাদারদের বিরুদ্ধে অস্ত্র হাতে অসীম সাহসের পরিচয় দেন তারামন বিবি  এবং বাংলাদেশের অভ্যূদয়ে অগ্রসেনানিদের মধ্যে অন্যতম হওয়ার স্বীকৃতিস্বরূপ বীরপ্রতীক খেতাবটি অর্জন করেন।

এফ এইচ / এম এম

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে