আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > রুশ নিষেধাজ্ঞায় নাখোশ ট্রাম্প

রুশ নিষেধাজ্ঞায় নাখোশ ট্রাম্প

রুশ নিষেধাজ্ঞায় নাখোশ ট্রাম্প

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

রাশিয়ার ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট মনে করেন তাদের সম্পর্ক বিপজ্জনকভাবে নিচে নেমেছে। নির্বাচনের পর থেকেই রাশিয়ার সাথে ডোনাল্ড ট্রাম্পের গোপন আতাতের অভিযোগ চলে আসছে। বুধবার ট্রাম্প কংগ্রেসে পাস হওয়া রুশ নিষেধাজ্ঞার বিলে স্বাক্ষর করেন। যদিও তিনি বিলটিকে ত্রুটিপূর্ণ বলে আখ্যায়িত করেছেন।

মার্কিন নির্বাচনে আঁতাত এবং ক্রিমিয়ায় রুশ হস্তক্ষেপের পরিপ্রেক্ষিতে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। মার্কিন প্রতিনিধি পরিষদ ও সিনেট আগেই এই নিষেধাজ্ঞা আরোপের বিলটি পাশ করে। বিলটিতে সাক্ষর করে, বৃহস্পতিবার তিনি রাশিয়া ইস্যুতে মুখ খুলেন। এসময় ট্রাম্প বলেন, রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হঠাৎ করে বিপজ্জনক পর্যায়ে নেমে গেছে।

প্রসঙ্গত, ট্রাম্প এই নিষেধাজ্ঞা প্রস্তাবের বিরোধিতা করেছিলেন। তিনি বলেছেন, কংগ্রেস একটি ভুল করতে যাচ্ছে। কংগ্রেসের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করে ট্রাম্প আরো বলেছেন, প্রেসিডেন্ট হিসাবে কংগ্রেসের চেয়ে আমিই আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ব্যাপারে ভালো বুঝি। ট্রাম্প বলেন, ‘আমি চাই কংগ্রেস আমাদের ইউরোপের মিত্রদের সঙ্গে মিলিত হয়ে ইউক্রেন সংকট সমাধানে সক্রিয়ভাবে অংশগ্রহণ করুক। যুক্তরাষ্ট্রের মাধ্যমে আমাদের কোনও বন্ধু বা মিত্র ক্ষতিগ্রস্ত হোক তা আমরা চাই না।’

এই পরিস্থিতিতে ট্রাম্প আরো বলেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক খুব খারাপ যাচ্ছে,  কংগ্রেস রাশিয়ার মত দেশের বিরুদ্ধে অবরোধ দিতে পারে অথচ মার্কিন জনগণের জন্য একটি স্বাস্থ্যবিলে সম্মতি দিতে পারেনা। কংগ্রেস সদস্যরা প্রায় সর্বসম্মতভাবে বিলটির পক্ষে ভোট দেওয়ায় ট্রাম্পের অবশ্য কিছু করার ছিলনা। তবে মন থেকে ট্রাম্প কখনো চাননি এই আইন হোক।

এন টি

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে