আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না নওয়াজ

নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না নওয়াজ

নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না নওয়াজ

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শূন্য আসনে অনুষ্ঠিত হতে যাওয়া উপ-নির্বাচনে প্রচারণা চালাতে পারবেন না নওয়াজের ভাই শাহবাজ। পাক নির্বাচন কমিশনের দেয়া আচরণ বিধিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

শাহবাজ শরিফ প্রার্থিতা পেলেও নির্বাচনি প্রচারণায় অংশ নিতে পারবেন না। বুধবার (২ আগস্ট) পাকিস্তানের নির্বাচন কমিশনের ইস্যু করা একটি আচরণবিধির আওতায় তাকে নির্বাচনি আসন পরিদর্শন ও প্রচারণায় অংশ নেওয়া থেকে বিরত থাকতে হবে। নির্বাচন কমিশনের ওই আচরণবিধিকে উদ্ধৃত করে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন খবরটি জানিয়েছে।

শাহবাজ এমনিতেই প্রধানমন্ত্রী নির্বাচিত হতে পারতেন। তিনি জাতীয় পরিষদের কোনো আসনের নির্বাচিত এমপি নন। তাই তাকে প্রধানমন্ত্রী হতে হলে প্রথমে জাতীয় পরিষদের কোনো একটি আসন থেকে নির্বাচিত হতে হবে। নওয়াজ শরীফ পদত্যাগ করায় তার আসন খালি। সেই আসনে উপনির্বাচন হবে ১৭ ই সেপ্টেম্বর।

ওই আচরণবিধিতে বলা হয়, ‘নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, সিনেটের চেয়ারম্যান ও ডেপুটি চেয়ারম্যান, স্পিকার, কেন্দ্রীয় মন্ত্রী, রাজ্যের মন্ত্রী, গভর্নর, মুখ্যমন্ত্রী, প্রাদেশিক মন্ত্রী, প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর উপদেষ্টা, জাতীয় ও প্রাদেশিক পরিষদের সদস্য এবং সরকারের অন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিরা কোনও নির্বাচনি এলাকা পরিদর্শনে যেতে পারবেন না। প্রকাশ্যে কিংবা গোপনে তারা কোনও অনুদান দিতে পারবেন না কিংবা এ ধরনের অনুদানের প্রতিশ্রুতিও দিতে পারবেন না। তাছাড়া কোনও প্রার্থীকে সমর্থন জানিয়ে ওই এলাকায় কোনও উন্নয়নমূলক প্রকল্প শুরুর ঘোষণাও দেওয়া যাবে না এং নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করা যাবে না।’  এর অন্যথা হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে জানানো হয়েছে।

পিএমএল-এন এর সূত্রকে উদ্ধৃত করে এক্সপ্রেস ট্রিবিউন জানায়, জয়ী হয়ার জন্য শাহবাজকে কঠোর প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে যেতে হবে। তবে তার হার দলের জন্য নেতিবাচক প্রভাব ফেলবে।

সূত্র: ডন, এক্সপ্রেস ট্রিবিউন

 এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে