আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > সিরিয়া ইস্যুতে প্রাণহানি বেড়েছে রুশ সেনাদের

সিরিয়া ইস্যুতে প্রাণহানি বেড়েছে রুশ সেনাদের

সিরিয়া ইস্যুতে প্রাণহানি বেড়েছে রুশ সেনাদের

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

রাশিয়ার সেনাদের প্রাণহানি বাড়ছে সিরিয়া যুদ্ধে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। রাশিয়া থেকে বলা হয়েছে নিহতের সংখ্যা ১০। তবে এ প্রতিবেদন মিথ্যে বলে উড়িয়ে দিয়েছে রয়টার্স। তাদের মতে এ বছর মৃতের সংখ্যা ৪০।

রয়টার্স এর প্রতিবেদন মিথ্যে বলে উড়িয়ে দিচ্ছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। রয়টার্স নিহতদের স্বজন, বন্ধু, স্থানীয় গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তথ্য সংগ্রহ করেছে। প্রতি ক্ষেত্রেই একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে রয়টার্সের পক্ষ থেকে এ নিয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করেনি।

একই সঙ্গে নিহতদের স্বজনদেরও এ বিষয়ে মুখ না খোলার বিষয়ে সেনাবাহিনীর পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়। মস্কোর বাইরে সুনির্দিষ্ট একটি কবরস্থানে এদের সমাহিত করা হয়। যেখানে ঢুকতে পরিচয়পত্র দেখাতে এবং দর্শনার্থী কার কবরে যেতে চান তাও সুনির্দিষ্ট করতে হয়। ফলে সেনা নিহতের বিষয়টি নিশ্চিত করা সহজ নয়।

গত জানুয়ারিতে সিরিয়ার রাজধানী দামেস্কে একটি চুক্তি স্বাক্ষর করেছে সিরিয়া ও রাশিয়ার কর্মকর্তারা। এর ফলে লাতাকিয়া প্রদেশের হেমায়িম বিমানঘাঁটিটি আরো ঊনপঞ্চাশ বছর ব্যবহার করবে রুশ সেনারা। দেড় বছর ধরে ঘাঁটি ব্যবহার করেই প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরোধীদের ওপর বিমান হামলা চালাচ্ছে রাশিয়ার সামরিক বাহিনী। সিরিয়ায় রুশ সেনারা ঠিক কী ধরনের কাজ করেন তাও স্পষ্ট নয়। শুরুতে সিরিয়াকে বিমান সহায়তা দেওয়ার কথা বলা হয়েছিল। তবে হতাহতের সংখ্যা থেকে মনে করা হয় স্থল অভিযানেও অংশ নিচ্ছেন তাঁরা।

সিরিয়া ইস্যুতে রাশিয়ান সৈন্যদের ব্যাপারটি খুব স্পর্শকাতর। সেনা পাঠানোর আগে এ বিষয়ে বিধিনিষেধ জারি করেছেন পুতিন। আর রাশিয়া বারবার বলে এসেছে রয়টার্স তাদের নিয়ে বেশি মাথা ঘামাচ্ছে ও ভুয়া খবর প্রকাশ করছে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে