আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > পিরিয়ডের সময় ভুল ধারণাগুলো

পিরিয়ডের সময় ভুল ধারণাগুলো

পিরিয়ডের সময় ভুল ধারণাগুলোপ্রতিচ্ছবি ডেস্ক:

প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিন মেয়েদের দারুন অস্বস্তিতে থাকতে হয়। মাঝে মাঝে ধৈর্য্যের সীমা ছাড়িয়ে যায়। পিরিয়ডের দিনগুলোতে প্রচলিত কিছু কুসংস্কার, এর মাত্রা আরো বাড়িয়ে দেয়।  সেসব ভুল ধারণাগুলো কি কি চলুন জেনে নেই।

ব্যায়াম করা যাবেনা:  পিরিয়ডের সময় নাকি ব্যায়াম করা যাবেনা। তবে খেয়াল রাখতে হবে আপনি কতটুকু সহ্য করতে পারেন। সব ব্যায়াম করা যাবে শুধু আপনি একটু সচেতন হোন।

সাঁতার কাটা যাবেনা:  এটা বেশ পুরনো একটা যুক্তি যে পিরিয়ড থাকা অবস্থায় সাঁতার কাটা যাবেনা। পিরিয়ডের সময় পুরোদমে সাঁতার কাটতে পারেন।

মুখ দেখে বোঝা যায় আপনার পিরিয়ড:  পিরিয়ডের সময় কোন রকম লিকেজ যদি না হয় তাহলে কারো সাধ্য নেই এটা বলার যে আপনার পিরিয়ড চলছে এখন। সাবধানে থাকুন। কাপড় কিংবা তুলা ব্যবহারের কোন যৌক্তিকতা নেই। তবে আপনার যদি রক্তশূণ্যতা দেখা দেয় তাহলে একটু দূর্বলতা দেখা দিতে পারে।

রাতে ঘুমোনোর সময় প্যাড পরা উচিত নয়:  তবে স্যানিটারি ন্যাপকিন ছয় ঘণ্টা অন্তর অন্তর বদলানো উচিত। কিন্তু রাতে প্যাড পরা যাবেনা এটি একটি ভ্রান্ত ধারণা।

শুধু পাশ ফিরে ঘুমানো উচিত:  পাশ ফিরে, চিত হয়ে কিংবা উপুড় হয়ে যেভাবে আপনি আরাম বোধ করেন সেভাবেই ঘুমানো উচিত আপনার। পিরিয়ড অবস্থায় নারীরা অনেকটাই আরামপ্রিয় হয়ে যায়। সেদিক মাথায় রেখেই চলাফেরা করা উচিত।

পিরিয়ড পূর্ববর্তী সিনড্রোম বলতে কিছু নেই:  পিরিয়ড শুরুর কিছুদিন আগ থেকেই মেয়েদের মধ্যে কিছু পরিবর্তন দেখা যায়। মানসিক ও শারিরীক দূর্বলতা ছাড়াও মন অবসাদগ্রস্ত হোয়ে থাকা স্বাভাবিক। তাই প্রিমেনেস্ট্রুয়াল সিনড্রোম ব্যাপারটি মিথ্যে নয়।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে