আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ৪৫ দিনের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী আব্বাসি

৪৫ দিনের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী আব্বাসি

পাকিস্তানের অন্তর্বর্তীকালিন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন শহীদ খাকান আব্বাসি।

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:
পাকিস্তানের অন্তর্বর্তীকালিন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন শহীদ খাকান আব্বাসি। প্রেসিডেন্ট মামনুন হো্সেন তাকে শপথবাক্য পাঠ করান।
এর আগে পার্লামেন্টের ভোটাভুটিতে  প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। জাতীয় পরিষদের অধিবেশনে ভোটাভুটিতে ২২১ ভোট পেয়ে জয়ী হন তিনি। শেষ মুহুর্তে মুহাজিদা কায়েমি মুভমেন্ট পার্টি প্রার্থীতা প্রত্যাহার করে নওয়াজের দলকে সমর্থন দেয়। এদিকে আগামী ১৭ সেপ্টেম্বর  নির্বাচনের তারিখ ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।
পানামা পেপার্স কেলেঙ্কারি মামলায় নওয়াজ শরীফ প্রধানমন্ত্রীর পদ হারালেও তার শূণ্যস্থান পূরণ করলো তারই দলের প্রতিনিধিত্বকারী শহীদ খাকান আব্বাসি।
নির্বাচনে একক প্রার্থী দিতে ব্যর্থ হয় প্রধান বিরোধী দলগুলো। পাকিস্তান পিপলস পার্টি থেকে নাভিদ কামার, ইমরান খানের তেহরিক-ই ইনসাফ দল থেকে শেখ রশিদ আহমেদ ও জামায়াত-ই ইসলামী দল থেকে সাহিবজাদা তরিকুল্লাহ নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেন। আর মুত্তিহাদা কাওমি মুভমেন্ট পার্টি কিশোয়ার জেহরাকে মনোনয়ন দিলেও শেষ মুহুর্তে তা প্রত্যাহার করে নওয়াজের দলকে সমর্থন দেয় তারা।
আগে থেকেই ঠিক করা আছে পরবর্তী প্রধানমন্ত্রী হবেন নওয়াজের ভাই শাহবাজ। তবে এজন্য তাকে পার্লামেন্টে জিতে আসতে হবে। পদত্যাগ করায় নওয়াজের খালি হওয়া আসনে লড়বেন শাহবাজ। আর তাই আগামী ৪৫ দিনের জন্য অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন সাবেক জ্বালানী মন্ত্রী আব্বাসি।
এদিকে আগামী ১৭ সেপ্টেম্বর পাঞ্জাবের আসনে নির্বাচনের তারিখ নির্ধারণ করেছে ইলেকশন কমিশন। ১০ থেকে ১২ আগস্টের মধ্যে প্রার্থীদের মনোনয়ন পত্র জমা দিতে বলা হয়েছে। ১৫-১৭ আগস্টের মধ্যে মনোনয়ন পত্র যাচাই-বাছাই হবে।
এরইমধ্যে শাহবাজ শরীফকে মনোনয়ন দিয়েছে নওয়াজের দল পাকিস্তান মুসলিম লীগ। আর প্রধানবিরোধী দল ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ থেকে ড. ইয়াসমিন রশিদ এ আসনে লড়তে পারেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে