আপনি আছেন
প্রচ্ছদ > ঢাকা > ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন নিয়ে মত বিনিময়

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন নিয়ে মত বিনিময়

capture%e0%a7%a7

প্রতিচ্ছবি গাজীপুর প্রতিনিধি:

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০১৭ উপলক্ষে গাজীপুর সিটি কর্পোরেশনের সভাকক্ষে আজ (মঙ্গলবার) সাংবাদকর্মিদের সঙ্গে এক মত বিনিময় সভার আয়োজন করা হয়।

আগামী ৫ আগস্ট মহানগরীর ২৫৬ টি কেন্দ্রে ১ ও ৩ নম্বর জোনের ২৫টি ওয়ার্ডে ৬ থেকে ১১ মাস বয়সী ১১ হাজার ১৪৮ জন এবং ১২ মাস থেকে ৪ বছর ১১ মাস ২৯ দিন বয়সী শিশুদের এই টিকা দেওয়ার কর্মসূচী হাতে নিয়েছে কর্তৃপক্ষ। ওইদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকাদান কার্যক্রম চলবে।

গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম: সচিব) কে.এম রাহাতুল ইসলামের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন প্রধান রাজস্ব কর্মকর্তা ও ভারপ্রাপ্ত সচিব আব্দুল্লা আল বাকী ও স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ রহমত উল্লাহ।

সভায় বক্তারা বলেন, মানুষের শরীরে ভিটামিন ‘এ’ তৈরী হয় না। তাই এটি বাহ্যিকভাবে গ্রহণ করতে হয়। ভিটামিন ‘এ’ -এর অভাবে শিশুদের অপুস্টিজনিত রাতকানা রোগ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, ডায়রিয়া এবং শিশুমৃত্যুর ঝুকি কমায়। ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের প্রতি ছয় মাস অন্তর বছরে দুইবার লাল রঙের ভিটামিন ‘এ’ এবং ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের ছয়মাস অন্তর বছরে একবার নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল দেয়া প্রয়োজন।

শিশুর বয়স ৬ মাস পূর্ণ না হলে মায়ের দুধের পাশাপশি পরিমাণমত ঘরে তৈরী সুষম খাবার খাওয়ানোর পরামর্শ দেয়া হয়। কোন শিশু ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে থাকে তবে তাকে চলমান ক্যাম্পেইনে ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। এছাড়া, ৬ মাসের কম বয়সী শিশু, ৫ বছরের বেশী বয়সী শিশু এবং অসুস্থ শিশুকে এই ক্যাপসুল না খাওয়ানোর জন্য পরামর্শ দেয়া হয়।

হাবিবুর রহমান / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে