আপনি আছেন
প্রচ্ছদ > শিশুতোষ > শিশুর মানসিক বিকাশে মা বাবার করণীয়

শিশুর মানসিক বিকাশে মা বাবার করণীয়

শিশুর মানসিক বিকাশে মা বাবার করণীয়

প্রতিচ্ছবি ডেস্ক:

শিশুর জন্মের পর শারিরীক বিকাশের পাশাপাশি মানসিক বিকাশ খুব গুরুত্বপূর্ণ। আর সেটির মূল উদ্যোক্তা হতে পারেন বাবা মা। অনেক মা বাবা মনে করেন, এই সময় শিশুর মেধাবিকাশের জন্য তেমন কোন কিছুর প্রয়োজন নেই। কিন্তু এই অবহেলাই শিশুর পরবর্তি জীবনের বড় কোন মানসিক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

তাই শিশুর বিকাশে ভূমিকা রাখবে নিচের টিপসগুলো।

১। শিশুর সাথে প্রতিদিন অনেকটা সময় ধরে বারবার কথা বলা, গল্প করা। শিশুর চোখের দিকে তাকিয়ে কথা বলা। তাকে অনেক কিছু বুঝিয়ে শেখানো।

২। শিশুকে বিভিন্ন রকমের গল্পের বই পড়ে শোনান, ছড়া পড়ে শোনান।

৩। শিশুর নাম ধরে বারবার ডাকা। তাকে বিভিন্ন সাধারণ কথায় অভ্যস্ত করে তোলা। এতে শিশু মূল ব্যবহৃত শব্দগুলো সহজেই অতিদ্রুত আয়ত্ব করতে পারে।

৪। যদি দেখা যায় যে আপনার সন্তান কোন নির্দিষ্ট বিষয়ে বারবার আনন্দিত হচ্ছে কিংবা নিজের উৎফুল্লতা প্রকাশ করছে তবে নিয়ে শিশুর সাথে কথা বলুন বারবার। যেমন অনেক সময় শিশুরা নির্দিষ্ট কোন খেলনা, কোন মিউজিক, কোন বন্ধু । এর প্রক্রিয়া যাতে সবসময় আপনার সন্তানের সাথে ঘটে সেদিকে নজর দিন।

৫। শিশু কি বলতে বা কি বোঝাতে চাইছে তা যথেষ্ঠ সময় ও ধৈর্য নিয়ে বুঝতে চেষ্টা করুন। তার ব্যাপারটি বুঝতে পারছেন না বলে অযথা রাগ করবেন না বা ধৈর্য হারাবেন না। এতে শিশুর মানসিক সমস্যা তৈরি হতে পারে।

৬। শিশুর চোখের সামনে সবকিছু রঙ্গিন রাখতে চেষ্টা করুন। রঙ্গিন কাগজ, রঙ্গিন খেলনা এসব শিশুর মেধার বিকাশ ঘটাতে বেশ সাহায্য করে।

 

 এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে