আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > পানামা কেলেঙ্কারীতে জড়িত ভারতীয়রা এবার আইনের আওতায়

পানামা কেলেঙ্কারীতে জড়িত ভারতীয়রা এবার আইনের আওতায়

আইনের আওতায় পানামা কেলেঙ্কারীতে জড়িত ভারতীয়রা

 প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

পানামা পেপার্স কেলেঙ্কারিতে অভিযুক্ত পাক প্রধানমন্ত্রী পদচ্যুত হয়েছেন। এবার প্রশ্ন উঠেছে তাহলে পানামা পেপার্স কেলেঙ্কারীতে জড়িত ভারতীয়দের বিরুদ্ধে কি ব্যবস্থা নেবে ভারত সরকার?

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী রমন সিংয়ের পুত্র, বিজেপি সাংসদ অভিষেক সিং থেকে নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ শিল্পপতি ও বিখ্যাত ব্যক্তিদের নাম ছিল পানামা নথিতে। যারা বিদেশের বিভিন্ন কর ফাঁকির স্বর্গরাজ্যে অর্থ বিনিয়োগ করেছেন।

ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস, বাহামা সহ আরো কয়েকটি স্থানে কালো টাকার কর ফাঁকির জন্য শিথিল নিয়ম রয়েছে। কালো টাকার মালিকদের অভয়ারণ্য এই স্থান। পানামার আইনজীবী সংস্থা  টাকার মালিকদের  খোঁজে ‘মোসাক ফনসেকা’ ফাঁস করে। বিশ্বের কয়েকটি সংবাদমাধ্যম একজোট হয়ে এর তদন্তে নেমেছিল। সেই তদন্তেই পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, চীনের প্রেসিডেন্ট সি জিনপিং, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতো ব্যক্তিদের নাম উঠে আসে। এর মধ্যে রয়েছেন ৫০০ ভারতীয়। অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চন থেকে শুরু করে সেই তালিকায় রয়েছেন, মোদি-ঘনিষ্ঠ বলে পরিচিত শিল্পপতি গৌতম আদভানির দাদা বিনোদ আদভানির নামও।

পানামা নথি প্রকাশ্যে আসার পরেই মোদির নির্দেশে উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন হয়েছে। সরকারী সব খাতের কর্মকর্তাদের নাম ধরে ধরে তদন্ত হচ্ছে। আয়ের উৎস বৈধ না অবৈধ তা নিয়েও চলছে তদন্ত। বিদেশে নিজের অর্থ পাচার কি বেআইনি পথে হচ্ছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। আসুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্তের দাবিতে শীর্ষ আদালতে আর্জিও জানানো হয়েছে। তদন্তের প্রেক্ষিতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে মোদী সরকার।

এন টি

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে