আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > নিরাপদ পানির আওতায় দেশের ৮৭ ভাগ মানুষ : প্রধানমন্ত্রী

নিরাপদ পানির আওতায় দেশের ৮৭ ভাগ মানুষ : প্রধানমন্ত্রী

pm-water-summit

প্রতিচ্ছবি প্রতিবেদক:

নিরাপদ পানি নিশ্চিত করার লক্ষ্যমাত্রায় এগিয়ে রয়েছে বর্তমান সরকার। একই সঙ্গে মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) অর্জনে বাংলাদেশ এখন মডেল বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘২০১৫ সালের মধ্যে ৮৩ শতাংশ মানুষকে নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যমাত্রায় ৮৭ ভাগ মানুষকে ওই সুবিধা দিতে সক্ষম হয়েছি। ২০৩০ সালের আগেই দেশের শতভাগ মানুষকে নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করা হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ঢাকার জলাবদ্ধতা দূর করতে নতুন খাল খনন করা হচ্ছে। পুরাতন খালের সংস্কার ও জলাধার সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে। পানি সম্পদের সমন্বিত ব্যবস্থাপনার জন্য সরকার একশ’ বছর মেয়াদি ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০’ নামে একটি উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি আরো বলেন, ‘এই দীর্ঘ মেয়াদি পরিকল্পনায় আগামী একশ’ বছরের পানির প্রাপ্যতা, ব্যবহার এবং প্রতিবেশগত বিষয় বিবেচনায় রাখা হয়েছে। ২০২১ সালের মধ্যে সব বিভাগীয় শহরে নিরাপদ পানি নিশ্চিত করতে কাজ করছে সরকার।

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যতম একটি হলো ‘পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে স্থানীয় জনগণের অংশগ্রহণকে সমর্থন ও সুদৃঢ়করণ’ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘শক্তিশালী স্থানীয় সরকার ব্যবস্থা পানির সুষম ব্যবহার, বণ্টন ও অপচয়রোধে কার্যকর ভূমিকা পালন করতে পারে।’

তিনি বাংলাদেশের স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি উন্নয়ন সহযোগী সংস্থাসহ সংশ্লিষ্ট সকলকে এ বিষয়ে স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আসার আহ্বান জানান।

এসএম / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে