আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > চীন-ভারত সীমান্তে উত্তেজনা: মুখোমুখি দুই দেশের সেনাবাহিনী

চীন-ভারত সীমান্তে উত্তেজনা: মুখোমুখি দুই দেশের সেনাবাহিনী

চীন-ভারত সীমান্তে উত্তেজনা: মুখোমুখি দুই দেশের সেনাবাহিনী

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

চীন ও ভারত সীমান্তে উত্তেজনা চরমে পৌঁছেছে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে। হিমালয়ের দুর্গম দোকলাম উপত্যকায় উভয়দেশের সৈন্যরা মুখোমুখি অবস্থানে রয়েছে। এদিকে পরমাণু শক্তিধর দেশদুটির এ টানাপড়েনে জড়িয়ে পড়েছে ছোট দেশ ভুটান।

যে এলাকাটিকে নিয়ে ভারত ও চীনের মধ্যে বিরোধ সৃষ্টি হয়েছে সেটা চীন ও ভুটানের মধ্যে অবস্থিত। কিন্তু সম্প্রতি চীন সেখানে তাদের সৈন্যদের উপস্থিতি বাড়ানোয় ভারতের মধ্যে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্থানটিকে নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

জুন মাসের মাঝামাঝি সময় থেকে সীমান্তে গোলযোগ দেখা দেয়। চীন সৈন্যরা ডোকালাম অঞ্চলের মধ্য দিয়ে দেশটির একটি রাস্তা বাড়ানো শুরু করলে এই উত্তেজনা শুরু হয়।

অঞ্চলটি চীনের কাছে ‘ডংলাং’ নামে পরিচিত। ভুটানের ঘনিষ্ঠ মিত্র ভারত চীনের ওই নির্মাণ প্রকল্প বন্ধ করার জন্য সৈন্য মোতায়েন করে। ভারতের এমন পদক্ষেপে চীন দেশটির ভূখণ্ডে অনুপ্রবেশের অভিযোগ তোলে। এ পরিস্থিতিতে চীন সেখানে তাদের সৈন্যসংখ্যা বাড়ানোর হুমকি দিয়েছে।

সমঝোতার বিষয়ে উভয় পক্ষই অপর পক্ষের শর্ত জুড়ে দিয়েছে। চীনের প্রস্তাব সেখানে কোনো ধরনের সমঝোতায় বসার আগে ভারতকে অবশ্যই শর্তহীনভাবে তাদের সৈন্য প্রত্যাহার করতে হবে। অন্যদিকে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, দুই দেশকেই তাদের সৈন্য প্রত্যাহার করতে হবে। এএফপি।

 

এসএম

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে