আপনি আছেন
প্রচ্ছদ > পরিবেশ > গাছবাড়ি- সবুজে বসবাস

গাছবাড়ি- সবুজে বসবাস

কানাডার হুইসলার এর দ্য হেমলফট ট্রি হাউজ
কানাডার হুইসলার-এর দ্য হেমলফট ট্রি হাউজ

নাজমুন নাহার তুলি:

উপরে আকাশ। চারিপাশে সবুজ- পাখির ওড়াওড়ি। মধুর কুজন। বইছে বাতাস শন শন। ছড়ায় নামহীনা কত ফুলের ঘ্রাণ। নিজেকে হারিয়ে খোঁজা মাটি থেকে দৃশ্যমান দুরত্বে- ঘনবীথি পল্লব মাঝে একটুকরো আপন ভুবন। সহজকথায় বনবাস আর কি। এ চাওয়া অনেকের কাছে শৈশবের খেলাঘর তৈরির স্বপ্নের মতন। কোথাও আবার প্রাণের তাগিদে এমন বৃক্ষবাস- মাচা বাঁধা ঘরে যাপন-জীবন। সম্প্রতি পর্যটনগুরুত্ব বিবেচনায়- বিশ্বজুড়ে বাড়ছে ট্রি হাউজ। কর্মব্যস্ত জীবন থেকে ছুটি নিয়ে ক্লান্ত মানুষ আত্মসমর্পণ করছে- জঙ্গলের কাব্যময় সব বাড়িতে।

মার্কিনমুলক, ইউরোপের বরফশীতল অনেক দেশ আর বৈচিত্যময় ভারতে বেশ কদর বেড়েছে ট্রি হাউজের। সম্প্রতি বলিউড কিং শাহরুখ খান তার ছেলে আব্রামের জন্মদিনে ট্রি-হাউজ গিফট-ই করে বসেন। প্রতিবেশী দেশ ভারতের ট্রি হাউজগুলো আসলেই হারিয়ে যাবার মতো অনুভুতি জাগায়- পাওয়া যায় বনে হারানোর শিহরণ। এসব ট্রি-হাউজে দিব্যি থাকতে পারবেন যত দিন ইচ্ছে। দ্য ট্রি হাউজ রিসোর্ট, জয়পুর- জয়পুর শহর থেকে এক ঘণ্টার পথ। এই ট্রি হাউজ রিসোর্টের সবগুলো যেন বিলাসী পাখির বাসা। প্রাইভেট স্যুটও রয়েছে। আধুনিক সব সুবিধা মিলবে সেখানে। ওয়াই-ফাই সংযোগসহ যেকোনো সুবিধা নিয়ে থাকুন গাছের ঘরে।

সুইডেনের দ্য বার্ডস নেস্ট ট্রি হাউজ
সুইডেনের দ্য বার্ডস নেস্ট ট্রি হাউজ

রেইনফরেস্ট বুটিক রিসোর্ট, আথিরাপালি। কোচিন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে এক ঘণ্টার পথ। কেরালার জনপ্রিয় আথিরাপালি জলপ্রপাতের কাছেই সোলাইয়ার বনের বিচিত্র পরিবেশ মিলবে রেইনফরেস্ট বুটিক রিসোর্টে। ভাইথিরি রিসোর্ট, ওয়ানাদ। উত্তর-পশ্চিম কেরালার ওয়ানাদে রয়েছে এই রিসোর্ট। বিশাল সব গাছে রয়েছে মনকাড়া সব ট্রি-হাউজ। ট্রিহাউজ কটেজেস, মানালি। আপেল, ওয়ালনাট এবং পাম গাছে ঘেরা এখানকার ট্রি-হাউজগুলো। দিল্লি বা চন্ডিগড় থেকে সহজেই যাওয়া যায় সেখানে।

ইউরোপে সুইডেনে বেশ কয়েকটা দৃষ্টিনন্দন ট্রি হাউজ রয়েছে। এর মধ্যে দ্য বার্ডস নেস্ট ট্রি হাউজ, কাঁচের ট্রি হাউজ আর ইউএফও ট্রি হাউজ নামকরা। কানাডার ফ্রি স্ফেয়ার ট্রি হাউজ, দ্য হেমলফট ট্রি হাউজ ও অন্টারিও ট্রি হাউজের বুকিং দিনকে দিন বাড়ছে। নিউজিল্যান্ডের অকল্যান্ডে ইয়েলো ট্রি হাউজ, মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটল ট্রি হাউজ অ্যাডভেঞ্চার মুডও রয়েছে। জাপানেও ট্রি হাউজে বনবাস নেয়াটা হাওয়াবদলের অংশ হয়ে উঠছে।

গাছের উপর বাড়ি! নিউ ইয়র্কের “ফস্টার হান্টিংটন” প্রথম নজরে আনেন এই মহাকাণ্ড। ২০১৪ সালের জুন মাসে তিনি কিছু গাছ বাছাই করেন। পরে সেখানে ঘর নির্মাণ করেন। তার সঙ্গে এ কাজে সহায়তা করেন তার ২০ জন বন্ধু।

আমাদের দেশে সম্প্রতি গাজীপুর-শ্রীমঙ্গলে ট্রি হাউজের আদলে বেশ কিছু রিসোর্ট গড়ে উঠছে। যদিও বৃক্ষবাড়ির বিশ্বজোড়া ধরণটা এখনও বাণিজ্যিকভাবে প্রসার পায়নি। তবে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ২০০৯ এর দিকে একটা গাছবাড়ি বেশ অনেকদিন দেখা গিয়েছিলো, জাতীয় দৈনিক জনকণ্ঠ সেখানে বসবাস করা এক তরুণকে নিয়ে প্রতিবেদনও প্রকাশ করেছিলো। তবে নিরাপত্তা বিবেচনায় একসময় সেটা ভেঙে দেয়া হয়।

 নিউজিল্যান্ডের অকল্যান্ড এ ইয়েলো ট্রি হাউজ রেস্টুরেন্ট
নিউজিল্যান্ডের অকল্যান্ডে ইয়েলো ট্রি হাউজ রেস্টুরেন্ট

 

সুইডেন এ কাঁচের ট্রি হাউজ
সুইডেনে কাঁচের ট্রি হাউজ

 

সুইডেন-এর ইউএফও ট্রি হাউজ
সুইডেন-এর ইউএফও ট্রি হাউজ

 

 জাপানের একটি ট্রি হাউজ
জাপানের একটি ট্রি হাউজ

 

কানাডার অন্টারিও ট্রি হাউজ
কানাডার অন্টারিও ট্রি হাউজ

 

ভারতের একটি ট্রি হাউজ
ভারতের একটি ট্রি হাউজ

সূত্র: গুগল

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে