আপনি আছেন
প্রচ্ছদ > ক্যাম্পাস > শাহবাগে ম্যাটস শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ

শাহবাগে ম্যাটস শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ

১৮ মে ২০১৭,

d5096f355b0818073c31cde0d3d08a9d-591d58d6b05b7

প্রতিচ্ছবি প্রতিবেদক

রাজধানীর শাহবাগে পাঁচ দফা দাবিতে আন্দোলনকারী মেডিক্যাল অ্যাসিসট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ।
ম্যাটস শিক্ষার্থী এবং পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের ফি ৫ গুণ বাড়ানোর উদ্যোগ, ইন্টার্ন ভাতা, উচ্চশিক্ষা নিশ্চিতকরণ, ডিপ্লোমা মেডিকেল শিক্ষা বোর্ড গঠন ও কমিউনিটি ক্লিনিকে সাব-অ্যাসিস্ট্যান্ট পদে ডিপ্লোমা মেডিকেল শিক্ষর্থীদের চাকরি; এ পাঁচ দফা দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান ও শাহবাগে অবরোধের জন্য জড়ো হতে থাকলে পুলিশ তাদের বাধা দেয়।
আন্দোলনরত শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছোড়ে। এ সময় শিক্ষার্থীরা কয়েকটি গাড়িও ভাংচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ছুড়লে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে যান। কয়েকদফা টিএসটির দিকে চলে গেলে আবারও শাহবাগে যাওয়ার চেষ্টা করে।

1d886ec541e481f532b38fad43141669-591d58d620158
এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার সাংবাদিকদের বলেন, ‘শাহবাগে বসে রাস্তা আটকানোর পরিকল্পনা থাকায় আমরা শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দিয়েছি। সকাল থেকেই তারা শহীদ মিনারে অবস্থান নিয়েছিল। এরপর তারা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিতে শাহবাগের দিকে রওনা দেয়। আপনারা জানেন স্মারকলিপি দিতে একটি প্রতিনিধি দল যেতে হয়। তারা সেই নিয়ম না মেনে একদল শিক্ষার্থী শাহবাগের রাস্তা অবরোধ করতে চাইলে আমরা তাদের ছত্রভঙ্গ করে দেই।’
আন্দোলনকারীদের দাবি, বৃহস্পতিবার সকালে পাঁচ দফা দাবিতে শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করে। কর্মসূচি শেষে দাবি নিয়ে শাহবাগের দিকে রওনা দিলে পুলিশ তাদের বাধা দেয়। এসময় বাধা অতিক্রম করে সামনে যেতে চাইলে শিক্ষার্থীদের ওপর জলকামান ও কয়েক রাউণ্ড টিয়ারশেল ছোড়ে পুলিশ। এ সংঘর্ষে তাদের প্রায় ৩০ জন শিক্ষার্থী আহত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন বলেও জানান তারা।

bdfe772bca9f7179de32e873ec7de4ed-591d58d55082f
দাবির বিষয়ে ম্যাটস শিক্ষার্থীরা জানান, ম্যাটস থেকে ডিপ্লোমা করা শিক্ষার্থীদের দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা পদে নিয়োগের কথা থাকলেও তারা সেই সুযোগ পাচ্ছেন না। ম্যাটসে পড়া শেষে মেডিক্যাল কলেজগুলো থেকে উচ্চশিক্ষার সুযোগের কথা বলা হলেও এখনও তা কার্যকর হয়নি।
এছাড়া পেশাগত জায়গায় ম্যাটস শিক্ষার্থীরা যথাযথ সুযোগ পাচ্ছে না দাবি করে তারা বলেন, কমিউনিটি হাসপাতালগুলোতে তাদের কাজের অগ্রাধিকার দেওয়ার কথা থাকলেও দেশের প্রায় ১৩ হাজার কমিউনিটি ক্লিনিকে তাদের চেয়ে কম যোগ্যতার সুযোগ দেওয়া হচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে