আপনি আছেন
প্রচ্ছদ > ঢাকা > বৃষ্টিতে মানুষের কষ্ট, জলজট-যানজট ও রাস্তা খোঁড়াখুঁড়িতে দুর্ভোগ চরমে

বৃষ্টিতে মানুষের কষ্ট, জলজট-যানজট ও রাস্তা খোঁড়াখুঁড়িতে দুর্ভোগ চরমে

img_20170726_102201

প্রতিচ্ছবি প্রতিবেদক:

যানজট আর জলজটে বিপর্যস্ত রাজধানীর জনজীবন। টানা বৃষ্টিতে সয়লাব রাস্তাঘাট। অন্যদিকে, রাস্তা খোঁড়াখুঁড়ির ফলে সৃস্ট গর্ত ভোগান্তি বাড়িয়েছে দ্বিগুন। এদিকে, আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ু ও লঘুচাপের প্রভাবে সারা দেশে বৃষ্টিপাত হচ্ছে। আরো দু’একদিন অব্যাহত থাকতে পারে ভারি বর্ষণ। বলা হয় বৃষ্টি মানুষের জন্য আশীর্বাদ। তবে বর্তমানে তা চরম ভোগান্তির কারন হয়ে দাঁড়িয়েছে নগর জীবনে।

রাজধানীর মূল সড়কগুলোর পাশাপাশি অনেক গলিতেও টানা বর্ষণের কারণে জমে গেছে পানি। সৃস্টি হয়েছে যানজটও। কোন কোন রাস্তায় যানবাহন বিকল হয়ে যাওয়ায় ভোগান্তি বেড়েছে আরো। সবচেয়ে বেশি বিপদে পড়েন অফিসমুখী সাধারণ মানুষ ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা। রাস্তায় উন্নয়ন কাজ চলতে থাকায় বিভিন্ন জায়গায় তৈরি হয়েছে খানা-খন্দ। এর ফলে রাস্তায় স্বাভাবিক চলাচল বাঁধাগ্রস্ত হচ্ছে।

কুড়িল থেকে কাকরাইল, মালিবাগ থেকে মহাখালী, শেওড়াপাড়া থেকে মিরপুর গোলচক্কর, সদরঘাট থেকে গুলিস্তান, মোহাম্মদপুর থেকে জিগাতলা ও ফার্মগেট থেকে সাইন্স ল্যাবরেটরি রুটে চলাচলকারী যাত্রীরা যানজটে নাকাল হচ্ছেন।

rakib

যানজটের পাশাপাশি রাস্তায় গাড়ির সংখ্যা অপ্রতুল। গাড়ি না পাওয়ায় ভোগান্তি বেড়েছে অফিস, স্কুল-কলেজ ও মাদরাসাগামী শিক্ষার্থী ও নানা শ্রেণি পেশার মানুষের। গুণতে হচ্ছে বাড়তি ভাড়া। বৃষ্টি ভোগান্তিতে পড়েছেন দৈনিক মজুরিভিত্তিক শ্রমিকরাও। টানা বৃষ্টির কারণে অলস সময় কাটাচ্ছেন। নুন আনতে পান্তা ফুরনো এসব মানুষদের অনেকেই অসহায়ভাবে কাকাভেজা হয়ে দাঁড়িয়ে আছেন কাজের অপেক্ষায়।

নিচু এলাকার অলিগলি পানিতে থইথই করছে। অনেক জায়গায় বৃষ্টির সঙ্গে নর্দমার পানি মিশে একাকার। আর যানবাহন না থাকায় বাসের জন্য যাত্রীরা রাস্তায় দাঁড়িয়ে আছেন। কোথাও রাস্তায় পানি জমে গর্তগুলো আড়াল হওয়ায় পথচারীদের দুর্ঘটনার মধ্যে পড়তে হচ্ছে।

ফুটপাত আর সড়কের পার্থক্য বোঝার কোনো উপায় নেই। এদিকে, নগরীর অধিকাংশ সড়কের পাশে সিটি করপোরেশনের ড্রেন ও ওয়াসার পানির সংযোগ লাইন নির্মাণের জন্য রাস্তা কাটাসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার কাজ চলায় খোঁড়া গর্তে পানি জমে সড়কের সঙ্গে সমান হয়ে গেছে। এসব গর্তে পড়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন অনেকে।

এসএম

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে