আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন রামনাথ কোবিন্দ

ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন রামনাথ কোবিন্দ

ভারতের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন রামনাথ কোবিন্দপ্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ভারতের ১৪ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন রামনাথ কোবিন্দ। স্থানীয় সময় বেলা সোয়া ১২টায় সংসদে শপথ গ্রহণ করেন তিনি। শপথবাক্য পাঠ করান দেশের প্রধান বিচারপতি জেএস খেরার।

শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ সব সাংসদ উপস্থিত ছিলেন। মঙ্গলবার সকাল ১০টার দিকে নিজের বাসভবন থেকে বেরিয়ে প্রথমে রাজঘাট যান কোবিন্দ। সেখানে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা জানিয়েই সোজা রাষ্ট্রপতি ভবনে চলে যান তিনি। শপথের পরেই নতুন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে দেয়া হয় গান স্যালুট। গান স্যালুটের পরে সেন্ট্রাল হলে বক্তব্য রাখেন তিনি।

শপথ শেষে সবার উদ্দেশ্যে কোবিন্দ বলেন, ‘ভারতের প্রেসিডেন্ট হিসেবে আমাকে দায়িত্ব দেয়ায় আমি আপনাদের সবার কাছে কৃতজ্ঞ। আমি খুবই নগন্য জায়গা থেকে এখানে এসেছি। এই যাত্রা খুব দীর্ঘ ছিল।’

১৭ জুলাই সোমবার রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিন সাংসদ ও বিধায়ক মিলিয়ে মোট চার হাজার ৮৯৬ জন রাষ্ট্রপতি নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেন। এরপর ২০ জুলাই সকাল ১১টা থেকে ভোটগণনা শুরু হয়। আনুষ্ঠানিকভাবে বিকাল ৫টায় ফলাফল ঘোষণা করা হয়। বিহার রাজ্যের সাবেক গভর্নর কোবিন্দ বিরোধীদলীয় প্রার্থী মীরা কুমারকে বিপুল ভোটে পরাজিত করে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। বিজেপির এই প্রার্থী মোট ভোটের দুই-তৃতীয়াংশ পেয়েছেন।

এন টি

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে