আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > ইউরোপের বাজারে বাংলাদেশী আম

ইউরোপের বাজারে বাংলাদেশী আম

mango-bazar-kansat-bazar-chapai-nawabganj

১৮ মে ২০১৭,

প্রতিচ্ছবি ডেস্ক:

ইউরোপের বাজারে টানা তৃতীয়বারের মত রপ্তানি হচ্ছে বাংলাদেশের আম। ইউরোপিয়ান ইউনিয়ন এর সকল নিয়ম ও শর্ত পূরন করেই রপ্তানী হচ্ছে আম।

আম পাঠানো হবে ফ্রান্স, ইতালি ও সুইডেন সহ ইউরোপের বিভিন্ন স্থানে।  রপ্তানি প্রক্রিয়া আরো বাড়াতে এবং বিশ্বের বাজারে গুনগত মান নিয়ে টিকে থাকতে সরকারের সহযোগীতা কামনা করেছেন সংশ্লিষ্ট কৃষক ও ব্যবসায়ীরা।

মৌসুমের শুরুতেই সংশ্লিষ্টরা ব্যস্ত আম পাড়া, ধোয়া, বাছাই করা ও প্যাকেজিং এর কাজে। বাংলাদেশের নিজস্ব বাগানে উৎপাদিত সুস্বাদু এই আমের খুব কদর রয়েছে অন্যান্য দেশে। নানা জাতের, নানা স্বাদের আম উৎপাদনে এগিয়ে আছে বাংলাদেশ। তবে আরো বেশী পৃষ্টপোষকতা পেলে, উন্নত প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করে আম উৎপাদনে অনেক দূর এগিয়ে যাবে দেশ।

রপ্তানি বিষয়ক এক কর্মকর্তা জানান তারা কিভাবে আম প্রক্রিয়াকরন করে বাজারজাত করবেন তা কয়েকটি ধাপে ইউরোপিয়ান ইউনিয়নে পেশ করা হয়েছে। তারপর তারা রপ্তানির অনুমতি দিয়েছেন।

বাজার বিশেষজ্ঞ সেলিম রেজা হাসান বলেন,ইউরোপের রপ্তানির বাজারে আর ভাল অবস্থানের জন্য সরকারকে এখনি দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহন করতে হবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানানো হয়, ধীরে ধীরে আম ছাড়াও অন্যান্য আরো অনেক কৃষিজাত দ্রব্য রপ্তানি করা হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে