আপনি আছেন
প্রচ্ছদ > রাজশাহী > `৫৭ ধারা অপব্যবহারে গণমাধ্যমে প্রতিবন্ধকতা সৃষ্টি`

`৫৭ ধারা অপব্যবহারে গণমাধ্যমে প্রতিবন্ধকতা সৃষ্টি`

%e0%a6%87%e0%a6%95%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b2-%e0%a6%b8%e0%a7%8b%e0%a6%ac%e0%a6%b9%e0%a6%be%e0%a6%a8

প্রতিচ্ছবি বগুড়া প্রতিনিধিঃ

৫৭ ধারার অপব্যবহারের ফলে মুক্ত ও স্বাধীন গণমাধ্যমে চাপ বা প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। ব্যক্তি পর্যায়ে এই ধারার অপব্যবহার করে মামলা করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

রবিবার দুপুরে বগুড়া প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, ‘তথ্য প্রযুক্তি আইনের ৫৭  ধারার অপব্যবহারের ফলে মুক্ত ও স্বাধীন গণমাধ্যমে চাপ বা প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। একারণে তা বাতিলের দাবি উঠেছে। এ পর্যন্ত দেশের বিভিন্নস্থানে এই ধারায় যেসব মামলা হয়েছে তার কোনটিই সরকার করেনি। আইনমন্ত্রী ইতোমধ্যেই বলেছেন এই ধারা সংশোধন করা হচ্ছে। এর পরিবর্তে যে ধারাই আসুক, সেখানে যেন তার অপব্যবহারের সুযোগ না থাকে আমরা সেই দাবিও জানিয়েছি।

তথ্য প্রযুক্তির এই যুগে অনলাইন, ফেসবুক বা অন্যান্য যোগাযোগ মাধ্যমে যেন অপপ্রচার বা বিভ্রান্তি ছড়িয়ে ত্রাস বা নশকতা করা না যায় সেজন্য অবশ্যই আইন থাকতে হবে।

ইকবাল সোবহান চৌধুরি বলেন, বিগত চারদলীয় জোট সরকার ১৯৭৪ সালে সাংবাদিকদের জন্য বিশেষভাবে প্রণীত শ্রম আইনটি বাতিল করে সাধারণ শ্রম আইনের আওতায় সাংবাদিকদের নিয়ে আসে। বর্তমান সরকার সেই আইনটি পুণর্বহালের উদ্যোগ নিয়েছে। জাতিরজনক বঙ্গবন্ধু সাংবাদিকদের শুধুমাত্র শ্রমিকের দৃষ্টিভঙ্গি থেকে না দেখার কারণেই ১৯৭৪ সালে বিশেষ আইনটি করেছিলেন। এই আইন পুণর্বহালসহ আধুনিকায়নের মাধ্যমে তাঁর প্রতি বর্তমান সরকার সম্মান জানাতে চায়।

তিনি যুদ্ধাপরাধী মৌলবাদ, সাম্প্রদায়িক ও জাতীয় স্বার্থ বিরোধী শক্তির বিরুদ্ধে নিরপেক্ষতা থাকার কোন সুযোগ নেই মন্তব্য করে বলেন নীতি নৈতিকতা বির্বজিত সাংবাদিকতা যেমন চাইনা তেমনি গনমাধ্যমের স্বাধীনতা নিয়ে অপব্যবহারের বিষয়ে সজাগ থাকতে হবে।

তিনি বলেন, নবম ওয়েজ বোর্ড গঠনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী নীতিগত সম্মতি দিয়েছেন। অচিরেই তা গেজেট আকারে প্রকাশ হবে। এই ওয়েজ বোর্ডে ইলেক্ট্রনিক মিডিয়াকেও সংযুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, কালো টাকার মালিকদের হাতে যখন গণমাধ্যম চলে যায়, তখন তারা সেটিকে জনস্বার্থ বা রাষ্ট্রীয় স্বার্থে ব্যবহার না করে নিজেদের স্বার্থে ব্যবহার করে। এতে করে গণমাধ্যমের ভূমিকা ও সাংবাদিকতা নানাভাবে প্রশ্নের মুখে পড়ে।

তিনি সাংবাদিকদের সকল ভেদাভেদ ভুলে নীতি-নৈতিকতার প্রশ্নে এবং দেশের স্বার্থে এক হওয়ার আহ্বান জানান।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, ‘বিইউজে সভাপতি আমজাদ হোসেন মিন্টুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জে এম রউফের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন, বগুড়া প্রেসক্লাবের সভাপতি মোজাম্মেল হক লালু, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক

আমজাদ হোসেন মিন্টু / আর এইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে