আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > আল-আকসার নিষেধাজ্ঞা ফের উত্তাল ফিলিস্তিন

আল-আকসার নিষেধাজ্ঞা ফের উত্তাল ফিলিস্তিন

আল-আকসার নিষেধাজ্ঞার জেরে সংঘর্ষে উত্তাল ফিলিস্তিন

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

আল-আকসা মসজিদকে কেন্দ্র করে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠেছে ফিলিস্তিনের পরিস্থিতি। জেরুজালেম এবং পশ্চিমতীরে অতিরিক্ত সেনা মোতায়েন করেছে দখলদার ইসরায়েল। ভারি অস্ত্রশস্ত্রে সজ্জিত সেনাবাহিনীকে পাথর ছুঁড়ে প্রতিহত করার চেষ্টা করছে ফিলিস্তিনের মুক্তিকামী মানুষ।

আল জাজিরা জানিয়েছে পশ্চিমতীরে পৃথক সংঘর্ষের ঘটনায় ইসরাইলি নিরাপত্তা বাহিনী আরো দুই ফিলিস্তিনি যুবককে হত্যা করেছে। শনিবার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

একটি টেলিভিশন ভাষণে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানান, মুসলিমদের অন্যতম পবিত্র স্থান আল আকসা মসজিদ বন্ধ করে দেয়া এবং তিন ফিলিস্তিনিকে হত্যার জের ধরে ইসরায়েল এর সাথে সব ধরনের সম্পর্ক স্থগিত করা হয়েছে। তিনি আরো বলেন, ‘গত সপ্তাহে আল-আকসা ফটকে স্থাপিত মেটাল ডিটেক্টর সরিয়ে না নিলে সব ধরনের দাপ্তরিক যোগাযোগ স্থগিত থাকবে।’ একই দিন ফিলিস্তিনের পশ্চিমতীরে সন্দেহভাজন ছুরি হামলায় ৩ ইসরাইলি সেটলারের মৃত্যু হয়। আহত হয় আরেক সেটলার। পরে হামলাকারী ওই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করা হয়। এর আগে ইসরাইলি বাহিনী গুলি করে তিন ফিলিস্তিনিকে হত্যা করে।

আল-আকসার নিষেধাজ্ঞার জেরে সংঘর্ষে উত্তাল ফিলিস্তিন

সিএনএন-এর এক প্রতিবেদন থেকে জানা গেছে, আল-আকসা মসজিদকে কেন্দ্র করে সৃষ্ট তীব্র উত্তেজনা নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান করেছে মিশর, ফ্রান্স ও সুইডেন। ওই সংস্থায় নিযুক্ত সুইডিশ কূটনীতিক কার্ল স্কাউ এ খবর জানিয়ে বলেছেন, জেরুজালেমে উত্তেজনা অবিলম্বে কমিয়ে আনার উপায় নিয়ে নিরাপত্তা পরিষদের উচিত জরুরি আলোচনায় মিলিত হওয়া। আগামীকাল (সোমবার) রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

১৯৬৭ সালের পর  ইসরায়েল আল-আকসায় প্রবেশের অনুমতি পায়। তখন শুধু মুসলিমরা নামাজ পড়ত। মাঝে মাঝে ইহুদীদের প্রার্থনার সুযোগ করে দেয়া হত। তবে এখন অনেকটাই বদলেছে পরিস্থিতি। ইসরায়েল দখল নিতে চায় আল-আকসা, তার জের ধরে উত্তাল ফিলস্তিন। স্থানীয় রেড ক্রিসেন্টের ভাষ্য অনুযায়ী, জেরুজালেমে ফিলিস্তিনিদের বিক্ষোভে পুলিশি অ্যাকশনে সাড়ে চারশ মানুষ আহত হয়েছে। এছাড়াও অন্যান্য জায়গায় আরো অনেক মানুষ বিক্ষোভের কবলে নিহত হয়েছেন। এই অবস্থায় বিশ্বের অনেক দেশ ফিলস্তিনিদের সমর্থন দিয়ে আসছে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে