আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > আল-আকসায় বসানো মেটাল ডিটেক্টরের বিকল্প খুঁজছে ইসরায়েল

আল-আকসায় বসানো মেটাল ডিটেক্টরের বিকল্প খুঁজছে ইসরায়েল

wire-969105-1500219084-192_634x379

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

পবিত্র ভূমি জেরুজালেমের আল-আকসা মসজিদের প্রবেশপথে মেটাল ডিটেক্টর বসানোর বিকল্প বিবেচনা করার কথা জানিয়েছে ইসরায়েল। দেশটির মেজর জেনারেল ইয়োভ মরদেশাই এমনটাই আভাস দিয়েছেন।

বিবিসির খবরে জানা যায়, মেটাল ডিটেক্টর সরিয়ে নিয়ে অন্য কী পদ্ধতি ব্যবহার করা যায়, সে ব্যাপারে পরামর্শের জন্য মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন মেজর জেনারেল ইয়ভ মরদেশাই।

তিনি বলেন, ‘ইলেক্ট্রনিক, সাইবার কিংবা আধুনিক প্রযুক্তির যে কোনো নিরাপত্তা হতে পারে। বিষয়টি নিয়ে সমাধানে আসতে চায় ইসরায়েল। আমরা নিরাপত্তা সমাধান চাই, রাজনৈতিক কিংবা ধর্মীয় সমাধান নয়।’

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের মধ্যপ্রাচ্য বিষয়ক সম্পাদক অ্যালান জনস্টন বলেন, ‘চলমান সংকট নিয়ে ইসরায়েলের অবস্থান থেকে নমনীয়তার প্রথম চিহ্ন এটি।’

প্রসঙ্গত, চলতি মাসের শুরুর দিকে আল আকসা মসজিদ এলাকায় ইসরায়েলের দু’জন পুলিশ নিহতের জেরে মেটাল ডিটেক্টর বসানো হয়।

এ ঘটনায় ক্ষোভে ফেটে পড়েন ফিলিস্তিনিরা। পবিত্র ভূমি জেরুজালেম ইসরায়েল একা নিয়ন্ত্রণ করতে চাওয়ারও অভিযোগ করেন তারা। এ নিয়ে বিক্ষোভে ইসরায়েলি বাহিনীর হাতে এখন পর্যন্ত সাতজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া ফিলিস্তিনি নাগরিকের ছুরিকাঘাতে একই পরিবারের তিনজন ইসরায়েলি নিহত হয়েছেন।

তিনজন ফিলিস্তিনিকে গুলি করে হত্যার জেরে দু’জন ইসরায়েলি পুলিশ খুন হওয়ার পর ৫০ বছরের কম বয়সীদের আল আকসা মসজিদে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরপর রাস্তায় মেটাল ডিটেক্টর বসিয়ে রাখে ইসরায়েলি বাহিনী। এ ছাড়া প্রায় তিন হাজার পুলিশ ও সীমান্ত রক্ষী মোতায়েন করা হয়।

সূত্র:বিবিসি

এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে